‘শুধু ব্যক্তিগত জীবনে নয়, সামাজিক পর্যায়েও পরিচ্ছন্নতা প্রয়োজন’

শুধু ব্যক্তিগত জীবনে নয়, সামাজিক পর্যায়ে বৃহৎ পরিচ্ছন্নতা প্রয়োজন। প্রধানত এই সচেতনতা বৃদ্ধির জন্য নতুন বিশ্ব রেকর্ড গড়ার উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন। সর্বাধিক মানুষের অংশগ্রহণে ঝাড়ু দেয়ার মাধ্যমে ‌‌গিনেচ বুক অব ওয়ার্ল্ড’ রেকর্ডে জায়গা করে নেয়ার উদ্যোগ নিয়েছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন।

বুধবার নগর ভবনে ‘পরিচ্ছন্ন নগর’ কার্যক্রম বাস্তবায়নের জন্য এক সংবাদ সম্মেলনে মেয়র বলেন, নববর্ষের আগের দিন চৈত্র সংক্রান্তিতে (১৩ এপ্রিল) এই ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে। মেয়র জানান, ভারতের আহমেদাবাদের কাছে একটা শহরে ৫ হাজার ৫৬ জনকে নিয়ে এক কিলোমিটার রাস্তা পরিষ্কার করার মধ্য দিয়ে গিনেচ বুকে স্থান করে নেয়। সেই রেকর্ড ভাঙ্গার চেষ্টা করার পাশাপাশি জনগণকে সচেতন করা হবে

সকল পর্যায়ের নাগরিকদের সকাল ৯টা থেকে ১১টা পর্যন্ত বিশ্ব রেকর্ডে অংশ নেওয়ার জন্য অনুরোধ জানিয়েছেন মেয়র সাঈদ খোকন। একই সঙ্গে তিনি জানান, সকল পদক্ষেপ সম্পন্ন হয়ে যদি গিনেচ রেকর্ডে নাম লেখানো যায়, তাহলে সেই রেকর্ড জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবকে উৎসর্গ করা হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, গিচেন বুকে নাম লেখানোর জন্য ১৩ এপ্রিল সকাল ৮টা থেকে অংশগ্রহণকারীদের নিবন্ধন শুরু হবে এবং ক্যাম্পেইনের জন্য অংশগ্রহণকারীরা নগর ভবনে জড়ো হবেন। পরে সেখান থেকে মেয়র সাঈদ খোকনের নেতৃত্বে একটি র‌্যালি বের হবে।

ডিএসসিসির সঙ্গে রেকিট বেঙ্কিজার বাংলাদেশ যৌথ উদ্যোগে ‘ডেটল পরিচ্ছন্ন ঢাকা’ ক্যাম্পেইন করা হবে। এখানে পাওয়ার্ড বাই হিসেবে জিটিভি এবং সাপোর্ড বাই হিসেবে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) থাকবে। সংবাদ সম্মেলনে আরও বক্তব্য রাখেন রেকিট বেঙ্কিজার বাংলাদেশ মার্কেটিং ডিরেক্টর সৈয়দ তানজিম রেজওয়ান, জিটিভির ম্যানেজিং ডিরেক্টর আমান আশরাফ ফায়েজ প্রমুখ।