উত্তরাঞ্চলে ঝুঁকিতে আছে গুরুত্বপূর্ণ কয়েকটি সেতু

ধারণ ক্ষমতার চেয়ে বেশি পণ্য আর যন্ত্রপাতি পরিবহনের ফলে উত্তরাঞ্চলে ঝুঁকিতে আছে গুরুত্বপূর্ণ অনেক সেতু। নীতিমালা লংঘন করে ভারি যন্ত্রপাতি পরিবহনের কারণে ইতিমধ্যেই বগুড়ার দুটি সেতু ক্ষতিগ্রস্ত হয়েছে বলছেন কর্মকর্তারা। কারিগরি দিক আর নীতিমালা অনুসরণ না করে দিনাজপুর ও রংপুরে বিদ্যুাৎ কেন্দ্রের জন্য ভারি ভারি যন্ত্রপাতি আর পণ্য পরিবহনের ফলে উত্তরাঞ্চলে ঝুকিপূর্ণ হয়ে পড়েছে অনেক সেতু, নষ্ট হচ্ছে রাস্তা-ঘাট।

সেতু আর রাস্তা রক্ষায় ব্যবস্থা নিতে গেল ফেব্রুয়ারি মাসে হাইওয়ে পুলিশকে চিঠি দেয় সড়ক ও জনপথ বিভাগ। পুলিশ মাঠে নামলে নজরে আসে বিদ্যুৎ কেন্দ্রের জন্য ভারি যন্ত্রপাতি পরিবহনে অনুসরণ করা হয়নি কারিগরি দিক আর লংঘন করা হয়েছে নীতিমালা।

ভারি যানবাহন পারাপারে বগুড়ার মহাস্থান সেতুর পাশে বিকল্প ব্যবস্থা করা হয়েছে। তারপরও ঝুকিপূর্ণ সেতুওপর দিয়েই ভারি যন্ত্রপাতি ভর্তি যানবাহন পার করা হচ্ছে। তবে পণ্য ও ভারি যন্ত্রপাতি পরিবহনে নীতিমালা আনুসরণে নানা ব্যবস্থার নেয়ার কথা বলছেন পুলিশ কর্মকর্তরা।

পুলিশ এবং সড়ক ও জনপথ বিভাগের কর্মকর্তাদের আশংকা এক্সেল রোড বিবেচনায় না রেখে ভারি পণ্য আর যন্ত্রপাতি পরিবহনের কারণে ফাটল ধরেছে সিরাজগঞ্জে নলকা আর রংপুর দমদমা সেতুর গার্ডরে।