সোমালিয়ায় জঙ্গি হামলায় ৪৬ সৈন্য নিহত

গতকাল (রোববার) রাজধানী মোগাদিশু থেকে ১৬০ কিলেমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থিত বুলামারার শহরে স্থানীয় সময় সকাল ৯টায় ওই অতর্কিত আক্রমণ চালানো হয়। সোমালিয়ায় আফ্রিকার দেশগুলোর পক্ষ থেকে ২২,০০০ শান্তিরক্ষী মোতায়েন রয়েছে। এসব শান্তিরক্ষী গত এক দশক ধরে উগ্র সন্ত্রাসী নেটওয়ার্ক আল-কায়েদার সঙ্গে জড়িত জঙ্গি গোষ্ঠী আশ-শাবাবের বিরুদ্ধে লড়াই করছেন।

জঙ্গিরা রোববার বুলামারার শহরে প্রথমে উগান্ডার সেনাঘাঁটির প্রধান প্রবেশ পথে গাড়িবোমার বিস্ফোরণ ঘটায়। এরপর ভারী অস্ত্রসস্ত্র নিয়ে ঘাঁটিতে ঢুকে পড়ে। প্রত্যক্ষদর্শীরা এ সময় ভয়াবহ গোলাগুলির শব্দ শোনার কথা জানিয়েছেন।

উগান্ডার কর্মকর্তারা অবশ্য তাদের ৪৬ সেনার নিহত হওয়ার খবর স্বীকার করেননি। তারা উগান্ডার মাত্র চার সেনার নিহত হওয়ার খবর নিশ্চিত করে বলেছেন, আশ-শাবাবের হামলার পর শান্তিরক্ষীরা পাল্টা হামলা চালাতে বহু সন্ত্রাসী নিহত হয়। সোমালিয়ার বিশাল এলাকা নিয়ন্ত্রণ করছে আশ-শাবাব। তারা পশ্চিমা সমর্থিত সোমালিয়া সরকারের পতন ঘটাতে চায়।

প্রথম বিস্ফোরণের পর নিকটবর্তী একটি ঘাঁটি থেকে উগান্ডার সেনাবাহিনীর একটি গাড়িবহর ঘটনাস্থলে আসার চেষ্টা করলে জঙ্গিরা আরেকটি গাড়িবোমার বিস্ফোরণ ঘটিয়ে তাদেরকে রুখে দেয়।