‘ব্রিটেনের আচরণে আমরা খুবই সন্দিহান’

সাবেক গোয়েন্দা কর্মকর্তা সের্গেই স্ক্রিপাল ও তার মেয়েকে গুপ্তহত্যার চেষ্টায় দ্বয়ী করল ব্রিটেনকে। ব্রিটেনে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার ইয়াকোভেনকো একথা বলেছেন। তিনি বলেছেন, “ব্রিটেনের আচরণে আমরা খুবই সন্দিহান।”

আলেকজান্ডার ইয়াকোভেনকো বলেন, স্ক্রিপাল হত্যার প্রচেষ্টা সম্পর্কে তথ্য দিতে ব্রিটেনের অনীহা থেকে এ কথাই প্রমাণ হয় যে, এই হত্যা-প্রচেষ্টার পেছনে ব্রিটেন জড়িত রয়েছে। গত ৪ মার্চ ব্রিটেনের সলসবারি এলাকার একটি শপিং মলের বাইরে থেকে অচেতন অবস্থায় উদ্ধার করা হয় লন্ডনে বসবাসকারী সাবেক রুশ গোয়েন্দা স্ক্রিপাল ও তার মেয়েকে। ব্রিটেন দ্রুতই অভিযোগ করে- রাশিয়া বিষ প্রয়োগের মাধ্যমে স্ক্রিপালকে হত্যার প্রচেষ্টা চালিয়েছে। তবে রাশিয়া এ অভিযোগ জোরালোভাবে প্রত্যাখ্যান করে। এ নিয়ে দু দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কে মারাত্মক অবনতি দেখা দেয়।

রাষ্ট্রদূত আলেকজান্ডার ইয়াকোভেনকো বলেন, “এই হত্যা-প্রচেষ্টার পেছনে ব্রিটেনের জড়িত থাকার সরাসরি প্রমাণ আমাদের হাতে নেই তবে তাদের আচরণে এ কথাই মনে হচ্ছে যে, তারাই মূল অপরাধী। ব্রিটিশ সরকার আগেও বেশ কিছু রুশ নাগরিক হত্যার ঘটনা ধামাচাপ দিয়েছে, জনগণকে জানতে দেয় নি। তবে এবার রুশ সরকার ব্রিটেনকে আইনের ময়দান থেকে পালাতে দেবে না, তাদেরকে অবশ্যই জবাব দিতে হবে।”