নিরাপত্তা বাহিনীর সঙ্গে জঙ্গিদের লড়াই, ৮ জঙ্গি নিহত

ভারত নিয়ন্ত্রিণ জম্মু-কাশ্মিরে নিরাপত্তা বাহিনীর অভিযানে নিহত হয়েছে ৮ জঙ্গি। শনিবার রাত থেকে জম্মু-কাশ্মিরের দুই স্থানে নিরাপত্তা বাহিনীর সঙ্গে জঙ্গিদের লড়াই চলে। সেনা বাহিনীর তরফ থেকে জানানো হয়েছে, পৃথক দু’টি অভিযানে আট জঙ্গি নিহত হয়েছে। সংঘর্ষে চার জওয়ান আহত হয়েছেন বলেও জানানো হয়েছে।

সোপিয়ান এলাকায় জঙ্গিদের একটি দল লুকিয়ে আছে এমন খবরের ভিত্তিতে শনিবার রাতে অভিযান চালায় সেনা বাহিনী। সেনাবাহিনীর গুলিতে সেখানে ছয় জঙ্গি নিহত হয়। অপরদিকে রোববার ভোররাত থেকে দক্ষিণ কাশ্মিরের অনন্তনাগের দিয়ালগাম এলাকায় সেনাবাহিনীর সঙ্গে জঙ্গিদের গুলি বিনিময় শুরু হয়। সেখানে নিহত হয়েছে আরও দুই জঙ্গি। এক জঙ্গিকে আটক করেছে সেনাবাহিনী।

নিহত জঙ্গিদের পরিচয় এখনও জানানো হয়নি। তবে তারা পাকিস্তানের নাগরিক বলে উল্লেখ করা হয়েছে। প্রাথমিক ভাবে জঙ্গিরা প্রত্যেকেই পাক মদতপুষ্ট কোনও জঙ্গি সংগঠনের সদস্য বলে মনে করছে সেনাবাহিনী।

জঙ্গি নাশকতার পর সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে বানিহাল এবং শ্রীনগরের মধ্যে রেল পরিষেবা বন্ধ রাখা হয়েছে। গত তিনদিনে দক্ষিণ কাশ্মিরে নিরাপত্তা বাহিনীর উপর একাধিক জঙ্গি হামলার ঘটনা ঘটেছে। হামলায় স্পেশাল ফোর্সের দুই কর্মকর্তার মৃত্যু হয়েছে। পাশাপাশি পাল্টা অভিযানও চালিয়েছে নিরাপত্তা বাহিনী। জম্মু-কাশ্মির পুলিশের দাবি, চলতি বছর বিভিন্ন অভিযানে এখন পর্যন্ত প্রায় ৩০ জঙ্গি নিহত হয়েছে।