কান চলচ্চিত্রে নিষিদ্ধ নেটফ্লিক্স

এবারের ৭১তম কান চলচ্চিত্র উৎসবে লাল গালিচার সেলফির সাথে নেটফ্লিক্সকেও নিষিদ্ধ করা হয়েছে। এমনকি অনলাইন স্ট্রিমিং সাইটগুলোর ছবিও অংশগ্রহণ করতে পারবে না প্রতিযোগিতা বিভাগে।

৭১তম কান চলচ্চিত্র উৎসবের পর্দা উঠছে ৮ মে। আগামী ৮ থেকে ১৯ মে পর্যন্ত চলবে এই আয়োজন। আগেই বলা হয়েছিল এবারের উৎসবে লাল গালিচায় থাকছে না সেলফি। এবার শোনা গেল, প্রতিযোগিতা বিভাগে অংশগ্রহণ করতে পারবে না নেটফ্লিক্সের ছবিও। শুধু নেটফ্লিক্স নয়, অনলাইন স্ট্রিমিং সাইটগুলোর ছবিও অংশগ্রহণ করতে পারবে না প্রতিযোগিতা বিভাগে।

এবারের বিচারকদের প্রধান হিসেবে থাকছেন অভিনেত্রী কেট ব্ল্যানচেট। কান চলচ্চিত্র উৎসব পরিচালক থিয়েরি ফ্রেমো বলেন, নেটফ্লিক্স ও অন্যান্য স্ট্রিমিং সার্ভিসের ছবি উৎসবের সবচেয়ে বড় পুরস্কার পাম দ’র-এর যোগ্য নয়। গত বছর নেটফ্লিক্সের দুটি ছবি নিয়ে জোরালো বিতর্ক তৈরি হয়েছিল, যা বিশ্ব জুড়েই আলোচিত হয়েছে। পরিচালক আরও বলেন, ‘গত বছর আমরা দুটি ছবি প্রদর্শনীর জন্য বাছাই করেছিলাম। আমরা ভেবেছিলাম, সিনেমা হলে মুক্তি দিতে নেটফ্লিক্সকে রাজি করাতে পারব। কিন্তু তারা অস্বীকৃতি জানায়।’

উল্লেখ্য, নেটফ্লিক্সের দুটি ছবি ‘ওকচা’ ও ‘দ্য মায়োরোউইৎজ স্টোরিস’ গত বছর কান চলচ্চিত্র উৎসবে অংশগ্রহণ করেছিল। কথা ছিল পরে এগুলো সিনেমা হলে মুক্তি দেওয়া হবে। কিন্তু নেটফ্লিক্স ছবি দুটি সিনেমা হলে মুক্তি দেয়নি। এ কারণেই এবার এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।