ফিফা র‌্যাঙ্কিংয়ে ব্রাজিল, আরও একধাপ পেছাবে আর্জেন্টিনা

জার্মানিকে প্রীতি ম্যাচে হারালেও ফিফা র‌্যাঙ্কিংয়ে শীর্ষে থাকা বিশ্ব চ্যাম্পিয়নদের টপকাতে পারছে না ব্রাজিল। আগের মতোই দ্বিতীয় স্থানে থাকবে তিতের দল। তবে আরও একধাপ পেছাবে আর্জেন্টিনা।

আগামী ১২ এপ্রিল আনুষ্ঠানিকভাবে র‌্যাঙ্কিং প্রকাশ করবে ফুটবলের সর্বোচ্চ সংস্থাটি। মঙ্গলবার রাতে ব্রাজিলের কাছে ঘরের মাঠে ১-০ গোলে হারা জার্মানি গত আট মাস ধরে ব্রাজিলের উপরে থেকে শীর্ষে আছে। এই দুই দল ছাড়া অন্য কেউ শীর্ষে ছিল ১৩ মাস আগে। ২০১৭ সালে আর্জেন্টিনার দখলে ছিল শীর্ষস্থান। এক ধাপ পিছিয়ে পঞ্চম স্থানে নেমে যাবে মঙ্গলবার রাতে স্পেনের কাছে ৬-১ গোলে গুঁড়িয়ে যাওয়া হোর্হে সাম্পাওলির দল। ২০১৪ সালের পর এই প্রথম শীর্ষ চারের বাইরে ছিটকে যাবে সবশেষ ১৯৮৬ সালে বিশ্বকাপজয়ীরা।

অবনমন হবে পর্তুগালেরও। সোমবার রাতে নেদারল্যান্ডসের কাছে ৩-০ গোলে হেরে যাওয়া ইউরোপ চ্যাম্পিয়নরা এক ধাপ পিছিয়ে চতুর্থ স্থানে নামবে। আর দুই ধাপ এগিয়ে তৃতীয় স্থানে উঠবে সৌদি আরবকে ৪-০ গোলে হারানো বেলজিয়াম।

দুই ধাপ করে উপরে উঠবে সুইজারল্যান্ড (ষষ্ঠ) ও ফ্রান্স (সপ্তম)। আর্জেন্টিনার বিপক্ষে বড় ব্যবধানে জেতা স্পেন এক ধাপ পিছিয়ে অষ্টম স্থানে থাকবে। আর এক ধাপ এগিয়ে নবম স্থানে উঠবে চিলি। চার ধাপ পিছিয়ে দশম স্থানে পোল্যান্ড।

ফিফা র‌্যাঙ্কিংয়ের সেরা ১০

১    জার্মানি

২   ব্রাজিল

৩   বেলজিয়াম

৪   পর্তুগাল

৫   আর্জেন্টিনা

৬  সুইজারল্যান্ড

৭   ফ্রান্স

৮   স্পেন

৯   চিলি

১০ পোল্যান্ড