সুপ্রিম কোর্ট কমিটি নির্বাচনে প্রথম দিনে ২,৬০৯ ভোট পড়েছে

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির দু’দিনব্যাপী নির্বাচনের প্রথম দিনের (বুধবার) ভোটগ্রহণ শেষ হয়েছে। প্রথম দিনে পড়েছে দুই হাজার ছয়শ ৯ ভোট। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির শহীদ শফিউর রহমান মিলনায়তনে ৪৫টি বুথে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। সকাল ১০টা থেকে ভোটগ্রহণ শুরু হয়ে মধ্যে এক ঘণ্টার বিরতি দিয়ে চলে বিকাল ৫টা পর্যন্ত।

নির্বাচন উপ-কমিটির আহ্বায়ক এ ওয়াই মসিউজ্জামান জানান, শেষ দিনেও একই সময়ে ভোটগ্রহণ শুরু হবে। সমিতির ২০১৮-১৯ সেশনের নির্বাচনে মোট ভোটার ছয় হাজার একশ ৫২ জন। নির্বাচনে যথারীতি প্রতিদ্বন্দ্বিতা করছেন সরকার সমর্থক এবং বিএনপি সমর্থক আইনজীবীরা। ১৪টি পদের বিপরীতে লড়ছেন মোট ৩৩ প্রার্থী।

বৃহস্পতিবার বিকেল ৫টায় ভোটগ্রহণ শেষে দিবাগত রাত থেকে আনুষ্ঠানিকভাবে ভোট গণনা শুরু হবে। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কার্যনির্বাহী কমিটির ১৪টি পদের মধ্যে ৭টি সম্পাদকীয় ও ৭টি নির্বাহী সদস্যের পদ রয়েছে। এসব পদের বিপরীতে সরকার সমর্থিত আওয়ামী লীগের বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী সমন্বয় পরিষদ এবং বিএনপি-জামায়াত সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল ছাড়াও আলাদা পাঁচজন মিলে মোট ৩৩ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এবারের নির্বাচনে আওয়ামী লীগ ও বিএনপি প্যানেল ছাড়াও স্বতন্ত্রভাবে সভাপতি পদে দুইজন এবং সহ-সভাপতি, সম্পাদক ও সদস্য পদে একজন করে প্রার্থী রয়েছেন। জ্যেষ্ঠ আইনজীবী এ ওয়াই মশিহুজ্জামানকে আহ্বায়ক করে সাত সদস্যের নির্বাচন পরিচালনা উপ-কমিটি গঠন করা হয়েছে। নির্বাচন-সংক্রান্ত কমিটিকে সহযোগিতার জন্য ৭০ আইনজীবীকে পোলিং অফিসার হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

সরকার সমর্থিত বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী সমন্বয় পরিষদের সভাপতি পদে লড়ছেন জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন এবং সম্পাদক পদে শেখ মোহাম্মদ মোরশেদ। পরিষদের অন্যান্যরা হলেন, সহ-সভাপতি আলালউদ্দীন ও ড. মোহাম্মদ শামসুর রহমান, অর্থ সম্পাদক ড. মোহাম্মদ ইকবাল করিম, সহ-সম্পাদক মোহাম্মদ আবদুর রাজ্জাক ও ইয়াদিয়া জামান, সদস্য ব্যারিস্টার আশরাফুল হাদী, হুমায়ুন কবির, চঞ্চল কুমার বিশ্বাস, শাহানা পারভীন, রুহুল আমিন তুহিন, শেখ মোহাম্মদ মাজু মিয়া, মোহাম্মদ মুজিবর রহমান সম্রাট।

অপরদিকে অ্যাডভোকেট জয়নুল আবেদীনকে সভাপতি ও এ এম মাহবুব উদ্দিন খোকনকে সম্পাদক করে জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করছেন। প্যানেলের অন্যরা হলেন, সহ-সভাপতি ড. মো. গোলাম রহমান ভুইয়া, এম গোলাম মোস্তফা, কোষাধ্যক্ষ নাসরিন আক্তার, সহ-সম্পাদক কাজী জয়নুল আবেদীন, আনজুমানারা বেগম, সদস্য ব্যারিস্টার সাইফুর আলম মাহমুদ, মো. জাহাঙ্গীর জমাদ্দার, মো. এমদাদুল হক, মাহফুজ বিন ইউসুফ, সৈয়দা শাহীনারা লাইলী, মো. আহসান উল্লাহ ও মোহাম্মদ মেহদী হাসান।

এছাড়া স্বতন্ত্রভাবে পাঁচজন বিভিন্ন পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হচ্ছেন, সভাপতি পদে অ্যাডভোকেট শাহ মো. খসরুজ্জামান, ইউনুস আলী আকন্দ, সহ-সভাপতি পদে মো. আব্দুল জব্বার ভুইয়া, সম্পাদক পদে মোহাম্মদ আবুল বাসার, ও সদস্য পদে তাপস কুমার দাস।