অনলাইনে মুক্তি পাচ্ছে সম্পূর্ণ নতুন আঙ্গিকের গান ‘সবুজ প্রতিশ্রুতি’

এই মাসের বিশ তারিখে ভিডিও আকারে অনলাইনে মুক্তি পাচ্ছে সম্পূর্ণ নতুন আঙ্গিকের একটি গান, ‘সবুজ প্রতিশ্রুতি’। ড. আতিউর রহমান বুলবুল কথায় গানটি গেয়েছেন অনিন্দ্য সেন। গানটি সুর করেছেন এবং গেয়েছেন অনিন্দ্য সেন । মিউজিক প্রডাকশন এবং এ্যারেঞ্জমেন্ট করেছেন স্বস্তি চট্টোপাধ্যায়। কোলকাতার সনিক স্টুডিও’তে গানটির রেকর্ডিং হয়েছে।

গানটি ভিডিও করেছে কোলকাতাস্থ ‘টি টাইম্স মুভিস’। ভিডিও নির্দেশনা এবং সম্পাদনা করেছেন দেবু রামশঙ্কর এবং সহযোগিতায় ছিলেন বসন্ত। টি টাইম্স মুভিস এর নিজস্ব ইউটিউব চ্যানেল থেকে মুক্তি পাবে ‘সবুজ প্রতিশ্রুতি’।

গতানুগতিক যুগল প্রেম বাদ দিয়ে, প্রকৃতিকে নিয়ে এই গান লেখা সম্পর্কে গীতিকার বলেন “আমার প্রাতিষ্ঠানিক শিক্ষা এবং পেশাগত অভিজ্ঞতার সাথে প্রকৃতির যোগসূত্র অত্যন্ত গভীর”। জীবনের অভিজ্ঞতাই গান লেখার অনুপ্রেরণা। পেশাগত জীবনের ব্যস্ততার মাঝে সময় করে মনের টানেই গান লেখা।

কলকাতা’র একজন বিশিষ্ট কণ্ঠ শিল্পী এবং মিউজিসিয়ান অনিন্দ্য সেন। দীর্ঘদিন যাবত পেশাগত জীবনের সব দায়িত্বের মাঝেও গান করে যাচ্ছেন মনের তাগিদে। শ্রোতাদের ভালোবাসা পেলে মনে রাখার মত কিছু কাজ করে যেতে চান।

সব ধরনের গানেই দক্ষ এই শিল্পী তাঁর নতুন গান সম্পর্কে মন্তব্য করতে গিয়ে বলেন “গানের কথাগুলি খুব সুন্দর, ভাবনা খুব নতুন ধরনের, তাই সুর আর এ্যারেঞ্জমেন্টে কনটেম্পোরারি স্টাইল বেছে নিয়েছি। আশা করি শ্রোতারা ভিন্ন ধারার এ গানটি পছন্দ করবেন”।

ভবিৎষ্যতে এই গীতিকারের সাথে আরও কিছু কাজ করে যাবেন। গীতিকার গানের সুর সম্পর্কে বলেন “সবুজ প্রতিশ্রুতি” গানের চমৎকার একটা সুর হয়েছে । গানের আঙ্গিক, কথা, থিম এবং আবেদন এই সব কটা দিকই অনিন্দ্য খুব সুন্দর ভাবে বাঁধতে পেরেছেন তাঁর নতুন ধরনের সুরে । আশা করছেন গানটি রুচিশীল শ্রোতাদের মনে রেখাপাত করতে সক্ষম হবে ।

আগামী দিনের কাজ সম্পর্কে মন্তব্য করতে গিয়ে গীতিকার বলেন “প্রচলিত ধারা থেকে আলাদা কিছু গান করতে চাই”। নতুন থিমে, কথায় কিছু গান, যে গান জীবনের কথা বলে এবং শ্রোতাদের মনে দেয় ভাবনার খোরাক । উল্লেখ্য, প্রায় তিন মাস আগে আতিউর রহমান’র লেখা, ইন্দ্রনীল মিত্র’র সুরে এবং ইমন চক্রবর্তী’র কণ্ঠে, “বলবে না পিছুটান” গানটি শ্রোতাদের কাছে অত্যন্ত প্রশংসিত হয়েছে । এ’ মাসের একুশ তারিখে আন্তর্জাতিক বন দিবস। এই দিনটি উপলক্ষ করেই গানের মুক্তির দিন ঠিক করা । গানের কথায় একটা আশাব্যঞ্জক বার্তা আছে । আশা করা যায় এই গান বন দিবস এবং প্রকৃতি সম্পর্কে শ্রোতাদের সচেতন করতে সহায়ক হবে ।