ভরিপ্রতি এক হাজার টাকার বেশি কমেছে সোনার দাম

সোনার দাম ভরিতে এক হাজার টাকার বেশি কমেছে। আজ থেকে সোনার নতুন দাম কার্যকর হবে বলে জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি।

শীতের শুরু থেকে কয়েক মাসের মধ্যে সোনার দাম কয়েক দফায় বেড়ে ভরি ৫০ হাজার টাকার ওপরে ওঠে। সর্বশেষ সোনার দাম বাড়ানো হয়েছিল গত ২৫ জানুয়ারি। নতুন দামে আজ থেকে সবচেয়ে ভালো মানের সোনার দাম ভরিতে এক হাজার ২৮৩ টাকা কমে হচ্ছে ৫০ হাজার ৭৫২ টাকা।

নতুন দর অনুযায়ী, প্রতি ভরি সবচেয়ে ভালো মানের সোনা (২২ ক্যারেট) ৫০ হাজার ৭৫২ টাকায় বিক্রি হবে। ২১ ক্যারেট বিক্রি হবে ৪৮ হাজার ৬৯৭ টাকা। ১৮ ক্যারেট বিক্রি হবে ৪৩ হাজার ৬২৩ টাকা। আর সনাতন পদ্ধতির সোনা বিক্রি হবে ২৬ হাজার ৪১৯ টাকায়।

এর আগে প্রতিভরি ২২ ক্যারেট সোনা ৫২ হাজার ২৫৫ টাকায় বিক্রি হয়। ২১ ক্যারেট সোনা বিক্রি হয় ৪৯ হাজার ৯২২ টাকায়। ১৮ ক্যারেটের বিক্রি হয় ৪৪ হাজার ৬৭৩ টাকায়। এ ছাড়া সনাতন পদ্ধতির সোনার দাম ছিল ২৭ হাজার ৪১০ টাকা। এই হিসাবে ২২ ক্যারেট সোনার দাম প্রতিভরিতে কমেছে এক হাজার ২৮৩ টাকা। ২১ ক্যারেটে কমেছে এক হাজার ২২৫ টাকা। ১৮ ক্যারেটে কমেছে এক হাজার ৫০ টাকা। আর সনাতন পদ্ধতির সোনার দাম ভরিতে কমেছে ৯৫১ টাকা।

বাংলাদেশ জুয়েলার্স সমিতির সাধারণ সম্পাদক দীলিপ কুমার আগারওয়াল জানিয়েছেন, আন্তর্জাতিক বাজারে স্বর্ণের মূল্য কমেছে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় বাংলাদেশ জুয়েলার্স সমিতির কার্যনির্বাহী কমিটির সভায় সর্বসম্মত সিদ্ধান্ত মোতাবেক সোনার দাম কামানো হয়েছে।