বাংলাদেশে ফেসবুকের নতুন ফিচার; চাইলেও চুরি যাবে না প্রোফাইল ছবি

ফেসবুক ব্যবহারকারীদের প্রোফাইলের ছবি যাতে কেউ চুরি করতে না পারে, সে ধরনের ফিচার বাংলাদেশে চালু করেছে ফেসবুক। বৃহস্পতিবার ফেসবুকের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, এ টুল ব্যবহারের মাধ্যমে একজন ফেসবুক ব্যবহারকারী তার প্রোফাইল পিকচার অন্য কোনো ফেসবুক ব্যবহারকারী ডাউনলোড ও শেয়ার করতে পারবেন কিনা, তা নিয়ন্ত্রণ করতে পারবেন।

একটি গবেষণার মাধ্যমে জানা যায়, অনেক ফেসবুক ব্যবহারকারী ফেসবুকে তাদের প্রোফাইল পিকচার যোগ করতে নিরাপদ বোধ করেন না। বিশেষ করে নারীরা তাদের চেহারাসংবলিত কোনো ছবি ইন্টারনেটে যুক্ত করতে চান না।

কারণ তারা সবসময় ইন্টারনেটে তাদের সংযুক্ত করা ছবির নিরাপত্তা নিয়ে চিন্তিত থাকেন। তবে এখন বাংলাদেশিরা এ বিষয়ে নিশ্চিন্ত থাকতে পারবেন।

নতুন এ ফিচারে ব্যবহারকারীরা বিশেষ প্রোফাইল পিকচার গার্ড অপশন চালু করার নির্দেশনাবলি দেখতে পাবেন। এই গার্ড ছবিতে ব্যবহার করলে অন্য সব ব্যবহারকারী প্রোফাইল পিকচার ডাউনলোড বা শেয়ার করতে পারবেন না।

এ ছাড়া ফেসবুক ফ্রেন্ডলিস্টের বাইরের কোনো ব্যক্তি প্রোফাইল পিকচারে নিজেদের বা অন্য কাউকে ট্যাগ করতে পারবেন না। এ নিরাপত্তাব্যবস্থা এমনভাবে তৈরি করা হয়েছে যে অ্যান্ড্রয়েড স্মার্টফোন থেকেও ফেসবুক প্রোফাইল পিকচারের স্ক্রিনশট নেয়া যাবে না।

নিরাপত্তার সংকেত হিসেবে প্রোফাইল পিকচারে নীল বর্ডার ও শিল্ড দেখানো হবে। তবে ভারতে ফেসবুকের এ টুলগুলো আগে থেকেই ব্যবহৃত হচ্ছে। এখন ভারতের মতো অন্য দেশগুলোতেও এ টুলগুলো সম্প্রসারণ করার উদ্যোগ নিয়েছে ফেসবুক।