ম্যাক্রোঁ ও মোদীর উত্তরপ্রদেশ সফরে বৃহত্তম সৌরবিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন

ভারত সফরের তৃতীয় দিনে উত্তর প্রদেশের বারানসিতে মোদির সঙ্গে যৌথভাবে সৌরবিদ্যুৎ কেন্দ্রের উদ্বোধন করলেন ফরাসি রাষ্ট্রপতি ম্যাক্রোঁ।

এসময়, মোদী এবং ম্যাক্রোঁ যৌথভাবে বিশেষ লাল সুইচ চেপে সোলার প্যানেলগুলোকে চালু করে কেন্দ্রটির উদ্বোধন করেন। উত্তর প্রদেশের মির্জাপুর জেলার চাভনি ব্লকে অবস্থিত এই সৌরবিদ্যুৎ কেন্দ্রটি ১০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনে সক্ষম।

ইত্যোপূর্বে, ফরাসি রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁ ও তার স্ত্রী ব্রিজিতকে বারানসির লাল বাহাদুর শাস্ত্রী আন্তর্জাতিক বিমানবন্দরে স্বাগত জানাতে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

বিন্ধ্য পর্বতের বন্ধুর ভূমিতে দাদার কালা গ্রামে প্রতিষ্ঠিত সৌরবিদ্যুৎ কেন্দ্রটি প্রায় ৩৮০ একর জমির উপর অবস্থিত। প্রায় ১,১৮,৬০০ সৌর প্যানেল সমন্বিত কেন্দ্রটি বাৎসরিক ১৫.৬ কোটি বা মাসিক ১.৩০ কোটি ইউনিট বিদ্যুৎ উৎপাদিত হবে। মির্জাপুরের জিগনা সাব-ষ্টেশন ব্যবহার করে এই বিদ্যুৎ উত্তর প্রদেশ বিদ্যুৎ কর্পোরেশন পাবে।

এদিকে একই সময় ফ্রান্স এবং ভারতের রাষ্ট্রপ্রধানগণ এই বছরের শেষের দিকে পৃথিবীর সর্ববৃহৎ পরমাণু বিদ্যুৎ কেন্দ্রস্থাপনের কাজ শুরু করার ব্যাপারে ঐক্যমত্য পোষণ করেন।

৯,৯০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন এই প্রকল্পটি মহারাষ্ট্রের জৈতাপুরে স্থাপন করা হবে। ফরাসি রাষ্ট্রায়াত্ত্ব পরমাণু চুল্লি নির্মাতা কোম্পানি ‘আরেভা এসএ’ ২০০৯ সালে এই প্রকল্পের জন্য চুল্লি সরবারাহের চুক্তিতে স্বাক্ষর করেছিলো।