ভুতুড়ে হাসি হাসছে আমাজন ইকোর ভয়েস অ্যাসিস্ট্যান্ট অ্যালেক্সা

কারণ ছাড়াই কোনো যন্ত্র কি হো হো করে হাসতে পারে? বিষয়টি ভুতুড়ে ভাবলে ভুল করবেন। আমাজনের ইকো স্পিকারের ক্ষেত্রে কয়েক দিন ধরেই এ সমস্যা দেখা দিয়েছে। ভুতুড়ে হাসি হাসছে আমাজন ইকোর ভয়েস অ্যাসিস্ট্যান্ট অ্যালেক্সা। একে অদ্ভুত এক সফটওয়্যার সমস্যাই বলতে পারেন।

অ্যালেক্সার এ ভৌতিক হাসি শুনে অনেকেই ভয় পেয়ে যান। কেউ কেউ টুইটার ও রেডিটে তা প্রকাশও করেছেন। একজন বলেছেন, অ্যালেক্সাকে বাতি জ্বালানোর কমান্ড দেওয়া হলো। কিন্তু সে কী শুনল কে জানে! হো হো করে হেসে উঠল। আমাদের কৃত্রিম বুদ্ধিমান এ সফটওয়্যারটি কমান্ড শুনে বিভিন্ন কার্যক্রম সম্পন্ন করতে পারে। এক ব্যবহারকারী লেখেন, ‘আমি রান্নাঘরে ছিলাম। হঠাৎ করেই হাসির শব্দ। খুব ভয় পেয়েছি।’ টুইটারে এক ব্যবহারকারী লিখেছেন, গুরুত্বপূর্ণ কিছু বিষয় নিয়ে আলোচনা করছিলাম, হঠাৎ অ্যালেক্সা হেসে উঠল।

আরেকজন লিখেছেন, কারও সঙ্গে কি এটা ঘটেছে? তাকে চালু হতে বলায় সে হেসে উঠল। আরেকজন লিখেছেন, ‘মায়ের সঙ্গে বসে ছিলাম। কেউ কিছু বলিনি, অথচ কোনো কারণ ছাড়াই হেসে উঠল অ্যালেক্সা। আমরা দ্রুত প্লাগ খুলে ফেলি।’ হঠাৎ হাসির কারণ সম্পর্কে আমাজনের এক মুখপাত্র বলেছেন, ভুল করেই ‘অ্যালেক্সা লাফ’ কমান্ডটি শুনছে অ্যালেক্সা। এটি ঠিক করতে কমান্ডটি বন্ধ করা হচ্ছে। এর বদলে নতুন কমান্ডটি হবে, অ্যালেক্সা, তুমি কি হাসতে পারো? এই কমান্ডের সঙ্গে সামঞ্জস্য রেখে অ্যালেক্সার উত্তরেও আনা হচ্ছে পরিবর্তন। হাসির পরিবর্তে অ্যালেক্সার উত্তর হবে, অবশ্যই আমি হাসতে পারি। অর্থাৎ আর ভুতুড়ে হাসি দেবে না অ্যালেক্সা।