এবারের অস্কারে সেরা ছবি ‘দ্য শেপ অব ওয়াটার’

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে আজ সকাল সাড়ে ৭টায় শুরু হয় জাঁকজমকপূর্ণ ৯০তম অস্কার অনুষ্ঠান। এটি উপস্থাপনা করছেন মার্কিন টক শো সঞ্চালক জিমি কিমেল। এবার অস্কারে সেরা ছবির তকমা পেয়েছে ‘দ্য শেপ অব ওয়াটার’ ছবিটি।

একইসঙ্গে অস্কারে মেক্সিকোর নির্মাতা গুইলারমো দেল তোরো সেরা পরিচালক হলেন। তবে তিনি সেরা পরিচালক হবেন কিনা তা নিয়ে ছিল চাপা উত্তেজনা। কারণ, মনোনীত অন্যরাও এই সম্মান পেতে পারেন বলে ভাবা হচ্ছিল।

তবে সব জল্পনার অবসান ঘটিয়ে অস্কারে ঠিকই সেরা পরিচালক হয়ে গেলেন মেক্সিকান এই নির্মাতা। এটাই এই পরিচালকের জীবনের প্রথমবার অস্কার। ‘দ্য শেপ অব ওয়াটার’ ছবিটি দিয়ে এবার সর্বাধিক চারটি বিভাগে সোনালি মূর্তি ঘরে তুলেছেন পরিচালক। তাকে সেরা পরিচালকের স্বীকৃতি তুলে দিয়েছেন অস্কারজয়ী অভিনেত্রী এমা স্টোন।

গোল্ডেন গ্লোব, বাফটা, ক্রিটিকস চয়েস অ্যাওয়ার্ডস ও ডিরেক্টরস গিল্ড অব আমেরিকাসহ বড় বড় পুরস্কার জিতে অস্কার দৌড়ে এগিয়ে ছিলেন গুইলারমো দেল তোরো। ভেনিস উৎসবে স্বর্ণসিংহ পুরস্কারও আছে তার ছবির ঝুলিতে। এতে তিনি দেখিয়েছেন জলমানবের সঙ্গে দরিদ্র এক পরিচারিকার প্রেম। সেরা পরিচালক বিভাগে মনোনীতদের মধ্যে ‘গেট আউট’-এর নির্মাতা জর্ডান পিলে প্রথম কৃষ্ণাঙ্গ হিসেবে অস্কারের ৯০ বছরের ইতিহাসে পরিচালক বিভাগে পুরস্কার জিতে ইতিহাস গড়ার সুযোগ সৃষ্টি করেছিলেন।

‘লেডি বার্ড’-এর গ্রেটা গারউইগ দ্বিতীয় নারী হিসেবে অস্কারের সেরা পরিচালক হওয়ার দুয়ারেও পৌঁছে গিয়েছিলেন। এ বিভাগে মনোনীত অন্য দু’জন হলেন ক্রিস্টোফার নোলান (ডানকার্ক) ও পল থমাস অ্যান্ডারসন (ফ্যান্টম থ্রেড)। এদিকে বিজয়ীদের নাম ঘোষণা ও পুরস্কার প্রদান অনুষ্ঠান শুরুর আগের এক ঘণ্টা ৫০০ ফুট দীর্ঘ লালগালিচায় পা মাড়িয়েছেন দুনিয়া কাঁপানো হেভিওয়েট তারকারা।

বিখ্যাত ডিজাইনারদের বাহারি সব পোশাক পরে এসেছেন নামি-দামি তারকারা। সব মিলিয়ে এ যেন নক্ষত্র মেলা।