হিজাব খুলতে বাধ্য করায় ৬০ হাজার মার্কিন ডলার ক্ষতিপূরণ

ব্রুকলিন পুলিশ প্রিসিংক্টে জনসমক্ষে এক তরুণীকে হিজাব খুলতে বাধ্য করে এবং তার ছবি তোলা হয়। জোর করে হিজাব খুলে ফেলার একটি মামলায় নিউইয়র্ক কর্তৃপক্ষ তিন নারীর সাথে এক আইনি সমঝোতায় পৌঁছেছে। ওই নারীদের প্রত্যেককে ৬০ হাজার মার্কিন ডলার ক্ষতিপূরণ দেয়া হবে বলে জানানো হয়েছে।

মামলার বাদী তিন তরুণী অভিযোগ করেছিলেন যে, নিউইয়র্ক পুলিশের কর্মকর্তারা সবার সামনে তাদের হিজাব খুলে ফেলতে বাধ্য করেছিলেন এবং ছবি তুলেছিলেন। মামলাটি শুরু হয় ২০১২ সালে। এক তরুণীর বিরুদ্ধে ফৌজদারি মামলায় পুলিশ তাকে আটক করে। ঐ নারীর বিরুদ্ধে ফৌজদারি মামলাটি আগেই খারিজ হয়ে গিয়েছিল। কিন্তু হিজাব খোলার ব্যাপারে একই ধরনের বেশ কয়েকটি ঘটনা ঘটার পর এ নিয়ে পুলিশের বিরুদ্ধে মামলা দায়ের করা হয় এবং এতদিন ধরে মামলাগুলো চলছিল।

এরই মধ্যে ২০১৫ সালে নিউইয়র্ক পুলিশ বিভাগ থেকে কর্মকর্তাদের প্রতি নতুন নির্দেশনা জারি করা হয়। এতে ধর্মীয় প্রয়োজনে যারা মাথা ঢেকে রাখেন, সেটা খুলে ফেলার ব্যাপারে নিয়মাবলী জারি করা হয়। এই মামলার বাদী পক্ষের উকিল তাহানি আবুশি বিবিসিকে বলেন, মামলাটি শুধু মুসলমানদের জন্যই গুরুত্বপূর্ণ ছিল না, অন্য যেসব ধর্মে মাথা ঢেকে রাখার রেওয়াজ আছে তাদের জন্যও এই মামলার রায় তাৎপর্যপূর্ণ।