‘ইরাকের আকাশসীমা রক্ষার জন্য দরকার এস-৪০০’

ইরাকের ‘নিরাপত্তা ও কৌশল কেন্দ্র’র পরিচালক মুয়াতাজ মাহি আবদেল হামিদ বলেছেন, ইরাকের আকাশসীমা রক্ষার জন্য রাশিয়া থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ ও নানা রকম অস্ত্র কেনা দরকার। যুদ্ধবিধ্বস্ত দেশটিতে কথিত পশ্চিমা সামরিক কৌশল ব্যর্থ হওয়ার পর বাগদাদের শীর্ষ পর্যায়ের এ কর্মকর্তা এসব কথা বললেন।

মুয়াতাজ মাহি রাশিয়ার বার্তা সংস্থা স্পুৎনিককে দেয়া এক বিশেষ সাক্ষাৎকারে আরো বলেন, ২০০৩ সালে ইরাকে মার্কিন নেতৃত্বাধীন সামরিক আগ্রাসনের আগে রাশিয়ায় তৈরি যেসব অস্ত্র ইরাক ব্যবহার করত সেসব অস্ত্র আবার কেনা দরকার। তিনি পরিষ্কার করে বলেন, “ইরাকি নেতারা অনুধাবন করছেন যে, পূর্বমুখী নীতিতে ফিরে যাওয়া দরকার। ২০০৩ সালের আগ্রাসনের পর আমরা যে পশ্চিমা সামরিক নীতি শুরু করেছি তাতে প্রমাণ হয়েছে যে, পশ্চিমা অস্ত্র তেমন কার্যকরী নয় এবং সামিরক অভিযানের সময় পর্যাপ্ত নিয়ন্ত্রণ নিশ্চিত করতে পারে না।

আবদেল হামিদ বলেন, আঞ্চলিক বেশ কিছু দেশ পছন্দ করে না যে, ইরাক সামরিক দিক দিয়ে শক্তিশালী হোক। তিনি আরো বলেন, “পারস্য উপসাগরীয় এলাকার কিছু দেশ চায় ইরাক মার্কিন নিয়ন্ত্রণাধীন থাকুক। আর আমেরিকা চায় না ইরাক রাশিয়া থেকে এস-৪০০ কিনুক বরং তারা চাপাচাপি করে যে, বাগদাদ এবং ওয়াশিংটনের মধ্যে বর্তমান চুক্তির আওতায় ইরাককে অস্ত্র-সজ্জিত করতে হবে।

আমেরিকা এরইমধ্যে ইরাকসহ আঞ্চলিক কয়েকটি দেশকে রাশিয়া থেকে অস্ত্র কেনা এবং মস্কোর সঙ্গে সামরিক সহযোগিতা বাড়ানোর বিষয়ে হুঁশিয়ার করে দিয়েছে।