আমার গোটা যাত্রাপথের অনুপ্রেরণা শ্রীদেবীঃ স্মৃতি ইরানি 

শ্রীদেবী শুধুমাত্র একজন অভিনেত্রী ছিলেন না। তিনি ছিলেন একজন আইকন, পথিকৃৎ। পর্দায় তাঁকে দেখে, তাঁর উপস্থিতি, গ্ল্যামার, তাঁকে শৈশবে এক অন্য অনুভূতি দিত, মনটা আনন্দে ভরে যেত, স্বীকারোক্তি কেন্দ্রীয় তথ্য সম্প্রচার মন্ত্রী স্মৃতি ইরানির।

বলিউডে শ্রীদেবীর সমসাময়িক অন্য তারকাদের মতোই শনিবার অভিনেত্রীর মৃত্যুর খবর শুনে কার্যত স্তম্ভিত হয়ে যান স্মৃতি। তারপরই তাঁর প্রিয় অভিনেত্রীকে নিয়ে হৃদয়ছুঁয়ে যাওয়া নোট লেখেন কেন্দ্রীয় মন্ত্রী।

যে চিঠিটি স্মৃতি লিখেছেন, সেখানে কেন্দ্রীয় মন্ত্রী মন্তব্য করেন, শ্রীদেবী প্রথম বুঝিয়েছিলেন কমার্শিয়াল হিন্দি ছবিতে একজন নায়িকা শুধুমাত্র নায়ককে সঙ্গ দেওয়ার জন্যে উপস্থিত থাকেন না। স্মৃতির কথায়, একজন সাধারণ ভক্ত থেকে যখন তিনি নিজে অভিনয়ের জগতে পা রেখেছিলেন, তারপর সেখান থেকে তাঁর রাজনীতিতে আসার এই পুরো যাত্রাপথের অন্যতম অনুপ্রেরণা ছিলেন শ্রীদেবী। শ্রী ছিলেন এমন একজন মানুষ যে জানতেন, তাঁর মন কী বলছে, মাথা কী বলছে। চ্যালেঞ্জ থাকলেও, তিনি সেই কাজ করতেন। এই স্বভাবের জন্যে শ্রীদেবীকে পছন্দ করতেন স্মৃতি।

একইরকম আত্মবিশ্বাসের সঙ্গে অভিনয়ও করতেন অভিনেত্রী। তাই রোম্যান্টিক থেকে কমেডি, বা সিরিয়াস চরিত্র, সব জায়গাতেই একরকমের সপ্রতিভ ছিলেন শ্রীদেবী। তাঁর সৌন্দর্য, ক্যারিশমা, গর্জিয়াস লুক, সবকিছু দিয়ে তিনি দর্শককে নিজের কাছে টেনে রাখতেন।