স্যামসাং গ্যালাক্সি নিয়ে এলো নতুন দুটি স্মার্টফোন

গ্যালাক্সি এস সিরিজে নতুন স্মার্টফোন এস ৯ ও এস ৯ প্লাসের ঘোষণা দিল স্যামসাং। স্পেনের বার্সেলোনায় মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস শুরুর আগে গতকাল রোববার নতুন দুটি স্মার্টফোনের ঘোষণা দেয় দক্ষিণ কোরিয়ার প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠানটি। নতুন স্মার্টফোনে ক্যামেরাকে বেশি গুরুত্ব দিয়েছে প্রতিষ্ঠানটি।

গ্যালাক্সি এস ৯ প্লাস স্মার্টফোনের পেছনে ডুয়াল ক্যামেরা সেটআপ রয়েছে। অন্যান্য ফিচারের মধ্যে রয়েছে ফেস রিকগনিশন, এআর ইমোজি, ব্রিক্সবি ভিশন, ডুয়াল স্পিকার। প্রায় বেজেলহীন স্মার্টফোনটি ১৬ মার্চ থেকে নির্দিষ্ট কিছু দেশের বাজারে পাওয়া যাবে। যুক্তরাষ্ট্রের বাজারে ২ মার্চ থেকে আগাম ফরমাশ নিতে শুরু করবে প্রতিষ্ঠানটি।

যুক্তরাষ্ট্রের বাজারে এস ৯-এর দাম হবে ৭১৯ দশমিক ৯৯ মার্কিন ডলার আর এস ৯ প্লাসের দাম হবে ৮৩৯ দশমিক ৯৯ মার্কিন ডলার। ফোন দুটির পেছনে রয়েছে এফ ১ দশমিক ৫ এবং এফ ২ দশমিক ৪ অ‍্যাপাচার যুক্ত ১২ মেগাপিক্সেল ক‍্যামেরা ও এলইডি ফ্ল‍্যাশ। অ‍্যাপাচার থেকে ব‍্যবহারকারীরা প্রয়োজনমতো যেকোনো একটি অ্যাপাচার নির্বাচন করে নিতে পারবেন। সেলফি ও ভিডিও চ‍্যাটের জন‍্য সামনে রয়েছে এফ ১ দশমিক ৭ যুক্ত ৮ মেগাপিক্সেল ক‍্যামেরা।

ফোন দুটিতে যথাক্রমে ৪ এবং ৬ গিগাবাইট র‍্যাম রয়েছে। উভয় ফোনে ৬৪ গিগাবাইট ইন্টারনাল স্টোরেজের পাশাপাশি থাকবে মাইক্রোএসডি কার্ড ব‍্যবহারের সুবিধা। ৫ দশমিক ৮ এবং ৬ দশমিক ২ ইঞ্চি ডিসপ্লের ফোন দুটিতে এসেছে এআর ইমোজি ফিচার; যা ব‍্যবহারকারীর ছবি দিয়ে একটি অ‍্যানিমেশন চরিত্র তৈরি করবে। এই অ‍্যানিমেশনে ভয়েস যুক্ত করে বন্ধুদের সঙ্গে শেয়ার করা যাবে সামাজিক যোগাযোগমাধ‍্যমে।

এতে রয়েছে একেজির স্টোরিও স্পিকার সেটআপ, সঙ্গে আছে ডলবি অ্যাটমস সুবিধা। ফলে গ‍্যালাক্সি এস৮ থেকে ৪০ শতাংশ বেশি সাউন্ড পাওয়া যাবে।

এক নজরে গ্যালাক্সি এস ৯

চিপসেট: ১০এনএম ৬৪ বিট অক্টাকোর, কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৪৫ এসওসি বা এক্সিনোস ৯৮১০ এসওসি
স্টোরেজ: ৬৪/১২৮/২৫৬ জিবি, ৪০০ জিবি মাইক্রোএসডি সমর্থন
অপারেটিং সিস্টেম: অ্যান্ড্রয়েড ওরিও
ফিচার: আইপি ৬৮-সমর্থিত, ধুলা ও পানিরোধী, এলটিই, ওয়াই-ফাই ৮০২.১১এসি, ইউএসবি টাইপ-সি, ব্লুটুথ ৫.০, এনএফসি, ৩.৫ মিমি হেডফোন জ্যাক।
ওজন: ১৬৩ গ্রাম
ক্যামেরা: সামনে ৮ মেগাপিক্সেল অটোফোকাস ক্যামেরা, অ্যাপারচার এফ/১.৭, পেছনে ডুয়াল পিক্সেল ১২ মেগাপিক্সেল অটোফোকাস ক্যামেরা।
ডিসপ্লে: ৫ দশমিক ৮ ইঞ্চি কিউএইচডি প্লাস কার্ভড সুপার অ্যামোলেড ডিসপ্লে।
র‍্যাম: ৪ জিবি
ব্যাটারি: ৩ হাজার মিলিঅ্যাম্পিয়ার

গ্যালাক্সি এস ৯ প্লাস
ডিসপ্লে: ৬ দশমিক ২ ইঞ্চি কিউএইচডি প্লাস কার্ভড সুপার অ্যামোলেড ডিসপ্লে।
র‍্যাম: ৬ জিবি
ব্যাটারি: ৩৫০০ মিলিঅ্যাম্পিয়ার
ক্যামেরা: পেছনে ডুয়াল ক্যামেরা সেটআপ। ১২ মেগাপিক্সেলের একটি ওয়াইড অ্যাঙ্গেল ও একটি টেলিফটো লেন্স।
ওজন: ১৮৯ গ্রাম।