ব্রিটেনের লেস্টার সিটিতে বিস্ফোরণ, নিহত ৪

রোববার সন্ধ্যা ৭টার দিকে ব্রিটেনের লেস্টার সিটিতে এক বিস্ফোরণে অন্তত চার জন নিহত ও আরো চার জন আহত হয়েছেন। এ ঘটনায় খুচরা পণ্যের একটি দোকান ও একটি অ্যাপার্টমেন্ট বিধ্বস্ত হয়েছে বলে জানিয়েছে ব্রিটিশ পুলিশ, খবর বার্তা সংস্থা রয়টার্সের।

লেস্টারশায়ারের পুলিশ সুপার শেন ও’নিল বলেছেন, “এখন পর্যন্ত চার জনের মৃত্যু হয়েছে এবং এখনও বেশ কয়েকজন হাসপাতালে চিকিৎসাধীন আছেন। আমাদের ধারণা ঘটনাস্থলে এখনও খোঁজ পাওয়া যায়নি এমন লোকজন থাকতে পারে, আর কেউ হতাহত হয়েছে কিনা তা বের করতে উদ্ধার অভিযান অব্যাহত রাখা হয়েছে।” তাৎক্ষণিকভাবে এই বিস্ফোরণের সঙ্গে সন্ত্রাসবাদের কোনো যোগাসাজশ থাকার ইঙ্গিত পাওয়া যায়নি বলে জানিয়েছেন তিনি।

টুইটারে পোস্ট করা ছবি ও ভিডিওতে বিস্ফোরণের পর আগুনের কুণ্ডুলি আকাশের দিকে উঠে যেতে দেখা গেছে, পরে ঘটনাস্থলটিতে ভাঙাচোরা ইটপাথর পড়ে থাকতে দেখা গেছে। এই বিস্ফোরণকে ‘বড় ধরনের ঘটনা’ বলে ঘোষণা করেছে ব্রিটিশ পুলিশ। এক বিবৃতিতে সবাইকে ওই এলাকা এড়িয়ে যাওয়া অনুরোধও জানিয়েছে পুলিশ। সবগুলো জরুরি বিভাগ ঘটনাস্থলে কাজ করছে বলে বিবৃতিতে জানানো হয়েছে।

ব্রিটেনের লেস্টার সিটিতে বিস্ফোরণ, নিহত ৪ ১

“আমরা বিকট বিস্ফোরণের শব্দ শুনেছি, ছয় ঘর পরের দোকানের জানালাগুলোও থর থর করে কেঁপে উঠেছে। আমরা ভেবেছিলাম কোনো গাড়ি দুর্ঘটনায় পড়েছে,” স্কাই নিউজকে বলেছেন স্থানীয় বাসিন্দা হ্যারিশ প্যাটনি। “আমরা বাইরে আসি আর ধোঁয়ার বড় কুণ্ডুলি দেখতে পাই, পুরো রাস্তাজুড়ে ইট ছড়িয়ে ছিটিয়ে পড়ে ছিল,” বলেছেন তিনি। ঘটনাস্থল থেকে কয়েকটি গলি পরে বসবাস করা স্থানীয় আরেক ব্যক্তি বলেছেন, “আমরা বিকট একটি বিস্ফোরণের শব্দ শুনি। এটি খুবই ভয়ানক ছিল। কী হয়েছে দেখার জন্য উপরের তলার জানালা দিয়ে উঁকি দেই আর ধোঁয়া দেখতে পাই, একটু পর বিরাট আগুন জ্বলে ওঠে।”

শহরের দমকল বিভাগ জানিয়েছে, বড় ধরনের বিস্ফোরণের পর একটি ভবন ধসে পড়েছে, এ ধরনের খবর পাওয়ার পর ছয়টি ফায়ার ইঞ্জিন ঘটনাস্থলে পাঠানো হয়। বিস্ফোরণের ধ্বংসাবশেষ সামনের রাস্তায় ছড়িয়ে পড়েছে বলে জানিয়েছে স্থানীয় একটি সংবাদপত্র।

পুলিশ জানিয়েছে, বিস্ফোরণে আশপাশের বেশ কয়েকটি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে এবং ওই এলাকার বাড়ি ও দোকানগুলো খালি করে ফেলা হয়েছে। বিধ্বস্ত দোকানটি একটি পোলিশ মুদির দোকান ছিল বলে স্থানীয় গণমাধ্যমে প্রতিবেদনে বলা হয়েছে।