বাংলাদেশকে দেয়া সম্মাননা সনদ প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর

বিদ্যুৎ ও জ্বালানি খাতে বিশেষ অবদানের জন্য স্পেনের রাজার কাছ থেকে পাওয়া বিদ্যুৎ প্রতিমন্ত্রীর সম্মাননা সনদ এবং ওজোনস্তর ক্ষয়রোধে সাফল্যের জন্য বাংলাদেশকে দেয়া সম্মাননা সনদ প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করা হয়েছে।

সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভা বৈঠকেরে শুরুতে এসব সম্মাননা সনদ শেখ হাসিনার হতে তুলে দেয়া হয়। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, ‘নবায়নযোগ্য জ্বালানিসহ বিদ্যুৎ ও জ্বালানি খাতে বিশেষ অবদান এবং দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় স্পেনের রাজার কাছ থেকে স্পেন সরকারের সর্বোচ্চ সিভিল সম্মাননা পান বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। মন্ত্রিসভা বৈঠকের শুরুতে প্রতিমন্ত্রী প্রধানমন্ত্রীর হাতে ওই সম্মাননাটি হস্তান্তর করেন।’

গত ১৭ ফেব্রুয়ারি ঢাকায় এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে বাংলাদেশে নিযুক্ত স্পেনের রাষ্ট্রদূত আলভারো ডি সালাস নসরুল হামিদের স্পেনের ‘কমিটমেন্ট টু দ্য নাম্বার অব দ্য সিভিল মেরিট অর্ডার’ তুলে দেন। মন্ত্রিপরিষদ সচিব জানান, ওজোনস্তর ক্ষয়রোধে বাংলাদেশের গৃহীত কার্যক্রমের সাফল্যের জন্য বাংলাদেশকে দেয়া ‘সার্টিফিকেট অব অ্যাপ্রেসিয়েশন’ সনদ প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করেন পরিবেশ ও বন মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, উপমন্ত্রী আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব এবং পরিবেশ ও বন মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী।

গত বছরের শেষ দিকে কানাডার মন্ট্রিলে অনুষ্ঠিত ‘ইলেভেনথ মিটিং অব দ্য কনফারেন্স দ্য পার্টিস টু দ্য ভিয়েনা করভেনশন অ্যান্ড টুয়েন্টি নাইনথ মিটিং অব দ্য পার্টিস টু দ্য মন্টিল প্রটোকল’ শীর্ষক সভায় বাংলাদেশকে এই সম্মাননা দেয়া হয়। ওই সম্মেলনে অংশ নিয়ে পরিবেশ ও বন উপমন্ত্রী সম্মাননা গ্রহণ করেন। প্রধানমন্ত্রীর হাতে বই ‘সংবাদপত্রে বঙ্গবন্ধু’

মন্ত্রিসভা বৈঠকের শুরুতে প্রেস ইনস্টিটিউট প্রকাশিত ‘সংবাদপত্রে বঙ্গবন্ধু’ শীর্ষক বইটি তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করেন বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম।