‘পাইলটের ভুলের কারণে ভূপাতিত হয়েছে এফ-১৬’

ইহুদিবাদী ইসরাইলের সামরিক বাহিনী দাবি করেছে, পাইলটের মানবীয় বা পেশাগত ভুলের কারণে ভূপাতিত হয়েছে এফ-১৬ জঙ্গিবিমান। সম্প্রতি সিরিয়ার ক্ষেপণাস্ত্রের আঘাতে এফ-১৬ বিমানটি ভূপাতিত হয়। গতকাল (রোববার) বিমান ভূপাতিত হওয়ার বিষয়ে ইসরাইলের সামরিক বাহিনী তদন্ত রিপোর্ট প্রকাশ করেছে এবং তাতে এই দাবি করা হয়েছে।

প্রকাশিত রিপোর্টে ইসরাইলি বিমান বাহিনীর এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেছেন, সিরিয়া হামলায় অংশ নেয়া একটি বিমান প্রতিপক্ষের হামলা মোকাবেলার জন্য কোনো ব্যবস্থা নেয় নি এবং সে কারণেই ওই বিমানটি ক্ষেপণাস্ত্র হামলার শিকার হয়। বিমানের পাইলট নিজেকে ও বিমানকে রক্ষার জন্য পর্যাপ্ত ব্যবস্থা নেন নি বলে জানান তারা।

গত ১০ ফেব্রুয়ারি সিরিয়ায় হামলার সময় ইসরাইলের এফ-১৬ বিমানটি ভূপাতিত হয়। ইসরাইলি বিমান বাহিনীর এ কর্মকর্তার দাবি, ভূপাতিত বিমানের পাইলট মারাত্মকভাবে আহত হন তবে চিকিৎসা শেষে তিনি সক্রিয়ভাবে দায়িত্বে ফিরেছেন। পাইলটের পেশাগত বা মানবীয় ভুলের কারণে বিমানটি ভূপাতিত হয়েছে বলে দৃশ্যত। ইসরাইলি বাহিনী নিজেদের মুখ রক্ষার চেষ্টা করছে। বিমানটি ভূপাতিত করার পর সিরিয়া বলেছে, এখন থেকে ইসরাইলের বিমান আর বিনা জবাবে পার পাবে না। সম্প্রতি সিরিয়ার সরকার দেশের বিভিন্ন স্থানে বিমান প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করেছে।