অচিরেই নতুন তিনটি রুট চালু করছে বাংলাদেশ এয়ারলাইন্স

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স অচিরেই নতুন তিনটি আন্তর্জাতিক রুট চালু করছে। রুটগুলো হচ্ছে ঢাকা-গোয়াংজু-ঢাকা, ঢাকা-কলম্বো-ঢাকা এবং ঢাকা-মালে-ঢাকা। এছাড়া প্রায় দুই বছর আগে বন্ধ করে দেওয়া ঢাকা-দিল্লি-ঢাকা রুটও চালু করা হবে।

দেশের একমাত্র জাতীয় পতাকাবাহী বিমান মালয়েশিয়া থেকে দু’টি বোয়িং ৭৭৭-৩০০ ইআর উড়োজাহাজ স্বল্প মেয়াদী লিজে আনার প্রক্রিয়া ইতিমধ্যে চূড়ান্ত করেছে। আগামী সপ্তাহে তা ঢাকায় এসে পৌঁছাতে পারে। এই উড়োজাহাজ আসার পরই নতুন রুটগুলোতে ফ্লাইট চলাচল শুরু হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

এদিকে আমেরিকার বোয়িং কোম্পানির কাছ থেকে বিমান ২০০৮ সালে ৬টি বোয়িং উড়োজাহাজ কেনার চুক্তি সম্পাদন করে। এরমধ্যে ৪টি বোয়িং ৭৭৭-৩০০ ইআর বোয়িং কোম্পানি পর্যায়ক্রমে সরবরাহ করেছে। বাকি দুইটি বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার উড়োজাহাজের একটি আগামী আগস্ট এবং অপরটি নভেম্বরে ঢাকায় পৌঁছাবে।

নতুন প্রজন্মের এই দুটি উড়োজাহাজ বিমান বহরে যুক্ত হওয়ার পর লিজে আনা দুটি উড়োজাহাজ ফেরত যাবে। এর আগে বিমান বিদেশ থেকে ৫ বছরের জন্য একটি বোয়িং ৭৭৭-৩০০ ইআর এবং ৭৭৭-২০০ ইআর উড়োজাহাজ লিজে আনে। পরে এই লিজের মেয়াদ আরো দুই বছর বাড়ানো হয়। আগামী মাসে এ দুইটি উড়োজাহাজও ফেরত পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে বিমান।

বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা এ এম মোসাদ্দিক আহমেদ জানান, আগামীতে আরো কয়েকটি আন্তর্জাতিক রুটে বিমানের ফ্লাইট চালু করার পরিকল্পনা রয়েছে। কিন্তু উড়োজাহাজ স্বল্পতার কারণে তা সম্ভব হচ্ছে না। দু’টি ড্রিমলাইনার আসার পর আরো কয়েকটি দেশে বিমানের ফ্লাইট চালু করা হবে।