দেশের প্রতিটি বিভাগে একটি করে মেডিক্যাল বিশ্ববিদ্যালয় করা হবে

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের প্রতিটি বিভাগে একটি করে মেডিক্যাল বিশ্ববিদ্যালয় করা হবে। এতে শিক্ষার্থীরা এলাকায় থেকে উচ্চ শিক্ষা লাভ করতে পারবে। এ ছাড়া প্রতিটি জেলায় সরকারি বা বেসরকারিভাবে বিশ্ববিদ্যালয় করার পরিকল্পনাও আমাদের মাথায় আছে। আমাদের ছেলেমেয়েরা পৃথিবীর বিভিন্ন দেশের ছেলেমেয়েদের চেয়ে মেধাবী। তাদের মেধা বিকাশের চর্চা ও বিকাশের সুযোগ সৃষ্টি করে দিতে হবে। 

আজ রবিবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের প্রধানমন্ত্রী স্বর্ণপদক প্রদান অনুষ্ঠানে তিনি একথা বলেন। এ সময় প্রধানমন্ত্রী বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ২৬৫ শিক্ষার্থীর মাঝে ইউজিসি স্বর্ণপদক প্রদান করেন।

শিক্ষাখাতের উন্নয়নে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদানের কথা স্মরণ করে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ স্বাধীন হওয়ার পর মাত্র ৯ মাসে বঙ্গবন্ধু বাংলাদেশের সংবিধান উপহার দিয়েছিলেন। সেখানেও তিনি শিক্ষাকে গুরুত্ব দিয়েছেন। ৭৪ সালে বিজ্ঞানী কুদরত এ খুদার নেতৃত্বে শিক্ষা কমিশন করে দেন। কিন্তু দুঃখের বিষয় কমিশনের সেই সুপারিশ আর আলোর মুখ দেখেনি।

উল্লেখ্য, ২০১৫ ও ২০১৬ সালে সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুষদভিত্তিক সর্বোচ্চ নম্বর প্রাপ্ত মোট ২৬৫ জন শিক্ষার্থী এই স্বর্ণপদক পেয়েছেন। যুগোপযোগী জ্ঞান অর্জন আর ভালো ফল উৎসাহ দিতে ২০০৫ সাল থেকে ‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক’ প্রবর্তন করা হয়।