‘উত্তর কোরিয়া ওয়াশিংটনের সাথে কথা বলতে ইচ্ছুক’

উত্তর কোরিয়ার সেনাবাহিনীর প্রভাবশালী জেনারেল কিম ইয়ং চোল দক্ষিণ কোরিয়ার পিয়ংচ্যাংয়ে শীতকালীন অলিম্পিকসের সমাপনী অনুষ্ঠানে যোগ দিতে এসেছেন। তার সাথে মুখোমুখি বৈঠক করেছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে ইন। বৈঠকের পরপরই তিনি বলেন, উত্তর কোরিয়া ওয়াশিংটনের সাথে কথা বলতে ইচ্ছুক। তবে এ ব্যাপারে বিস্তারিত কিছু তিনি বলেননি। উত্তর কোরিয়ার পক্ষ থেকেও এ নিয়ে কিছু বলা হয়নি।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের পক্ষ থেকে রোববারের এই বিবৃতি অনেক পর্যবেক্ষকে হয়তো বিস্মিত করবে কারণ দুদিন আগেই শুক্রবার আমেরিকা উত্তর কোরিয়ার ওপর ব্যাপক মাত্রার নিষেধাজ্ঞা আরোপ করেছে। পরপরই ক্রুদ্ধ প্রতিক্রিয়ায় পিয়ংইয়ং বলেছিলেন, আমেরিকান এই নিষেধাজ্ঞা যুদ্ধ ঘোষণার সামিল। আর এসব বাক-বিতণ্ডার দুদিন পর পিয়ং ইয়ংয়ের পক্ষ থেকে সুর নরম করার এই ইঙ্গিত পাওয়া গেলেও আমেরিকানদের পক্ষ থেকে পাল্টা সাড়া’র কোনো সম্ভাবনা দেখা যাচ্ছেনা।

দক্ষিণ কোরিয়ায় শীতকালীন অলিম্পিকসের সমাপনী অনুষ্ঠানে যোগ দিতে প্রেসিডেন্ট ট্রাম্পের মেয়ে ইভাংকাও গেছেন। সেখানে উত্তর কোরীয় প্রতিনিধিদলের সাথে সাক্ষাতের কোনো সম্ভাবনা আমেরিকা নাকচ করে দিয়েছে। আমেরিকানরা বলছে, দক্ষিণ কোরিয়ার প্রতি উত্তর কোরিয়া যে উষ্ণতা এখন দেখাচ্ছে তার উদ্দেশ্য একমাত্র ওয়াশিংটনের সম্পর্কে বিভ্রান্তি তৈরি।