আমেরিকার বিরুদ্ধে এরদোগানের কড়া হুঁশিয়ারি

গতকাল (শনিবার) তুরস্কের দক্ষিণাঞ্চলীয় কাহরামানমারাস প্রদেশে ক্ষমতাসীন জাস্টিস এন্ড ডেভেলপমেন্ট পার্টি বা একেপি’র সদস্যদের এক সমাবেশে বক্তব্য দেয়ার সময় তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান আমেরিকার বিরুদ্ধে কড়া হুঁশিয়ারি উচ্চারণ করেছেন। সিরিয়ায় মার্কিন মদদপুষ্ট সন্ত্রাসীদের হাত-পা ভেঙে দেয়া হবে এরদোগান এ বলে হুমকি দেন।

ওয়াশিংটন গত মাসে সিরিয়ায় মার্কিন সমর্থিত কুর্দি গেরিলা গোষ্ঠীদের নিয়ে ৩০ হাজার সৈন্যের একটি আধা-সামরিক বাহিনী গঠনের পরিকল্পনার কথা জানিয়েছিল। এমন উদ্যোগে এরদোগান সরাসরি আমেরিকার নাম উল্লেখ না করে বলেন, “সীমান্ত এলাকায় সন্ত্রাসী বাহিনী মোতায়েনের মাধ্যমে তারা আমাদের ভাই ও বোনদেরকে আলাদা করতে চাইছে। তারা নিজেদের স্বার্থে সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে অস্ত্র সরবরাহ করতে কার্পণ্য করছে না।” তিনি বলেন, “ওয়াশিংটন হয়ত জানে না যে, তারা আমাদের সীমান্তে যে কাঠামো প্রতিষ্ঠা করতে চাইছে তা আমরা ভেঙে গুঁড়িয়ে দেব।”

সিরিয়ার আসাদ বিরোধী কথিত সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস বা এসডিএফ সন্ত্রাসীদের প্রশিক্ষণ এবং অস্ত্র দিয়ে সহায়তা করছে ওয়াশিংটন। সেই সাথে সিরিয়ার কুর্দি গেরিলাগোষ্ঠী ওয়াইপিজি’কে নিজেদের মিত্র হিসেবে বিবেচনা করে আসছে আমেরিকা।