রাজধানীতে প্রতি কেজি টমেটো বিক্রি হচ্ছে ২ টাকায়!

রাজধানীর কারওয়ান বাজারে প্রতি কেজি টমেটো বিক্রি হচ্ছে ২ টাকায়। অথচ উৎপাদনসহ প্রতি কেজিতে কৃষকের খরচ হয় ৮ থেকে ১০ টাকা। এতে কৃষককে লোকসান গুণতে হয় ৬ থেকে ৮ টাকা। অথচ খুচরা বাজারে এই টমেটো বিক্রি হচ্ছে ২০ থেকে ২৫ টাকায়।

ময়মনসিংহের আব্দুল মজিদ কারওয়ান বাজারে টমেটো এনে পড়েছেন বিপাকে।

ক্রেতা কম হওয়ায় যেটুকু বিক্রি হচ্ছে তাতেও গুণতে হচ্ছে লোকসান। অনেকে টমেটো রেখেই চলে গেছেন। বিক্রি না হওয়ায় সেসব হচ্ছে নষ্ট।

পাইকারীতে প্রতি কেজি টমেটো বিক্রি হচ্ছে ২ টাকায়। প্রতি কেজিতে ৭ কৃষকের থেকে ৮ টাকা লোকসান হলেও লাভের গুড় ঠিকই খাচ্ছে ফড়িয়া ও মধ্যস্বত্বভোগীরা।

দেশি টমেটোর মৌসুম শেষে ভারত থেকে আমদানি করেন ব্যবসায়ীরা । সেসব ভোক্তাদের কিনতে হয় ৮০ থেকে ১৫০ টাকায়। দেশি টমেটো রপ্তানিও হয় না। নেই সংরক্ষণের ব্যবস্থাও।

লোকসান কমাতে আদর্শ বাজারব্যবস্থা গড়ে তোলার দাবি জানিয়েছেন কৃষকরা।

বাগেরহাট উপজেলার লখপুর বাজার, টাউন নওয়াপাড়া বাজার, বেতাগা বাজার ও চুলকাঠি বাজারসহ বিভিন্ন হাট-বাজারে ১ মণ টমেটো পাইকারী দরে ২০/৩০ টাকায় বিক্রি হচ্ছে। বল্লভপুর বিলে চলতি বছর প্রায় ১০ হেক্টর জমিতে টমেটোর চাষ হয়েছে। অধিকাংশ ক্ষেতে যে পরিমান টমেটো রয়েছে, তা তুলে বাজারে গিয়ে বিক্রি করলে যে পরিমান অর্থ উপার্জন হবে তাতে শ্রমিকের মূল্য পরিশোধ করা কখনোই সম্ভব নয়। তাই মাঠে বা ক্ষেতে অধিকাংশ টমেটো নষ্ট হয়ে যাচ্ছে।