‘পুষ্টি চাহিদা পূরণে ইলিশের অবদান অনস্বীকার্য’

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, উপকূলীয় দরিদ্র জনগোষ্ঠীর কর্মসংস্থান, পুষ্টি চাহিদা পূরণে ইলিশের অবদান অনস্বীকার্য। তাই সরকার ভৌগোলিক নির্দেশক (জিআই) পণ্য জাতীয় মাছ ইলিশের ঐতিহ্য সংরক্ষণ করতে হবে।

আজ শনিবার জাটকা সংরক্ষণ সপ্তাহ-২০১৮ উপলক্ষে রাষ্ট্রপতি বলেন, প্রতি বছরের মতো এবারও মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে শনিবার থেকে জাটকা সংরক্ষণ সপ্তাহ পালনের উদ্যোগকে আমি স্বাগত জানাই। ইলিশ আমাদের জাতীয় সম্পদ। আবহমানকাল থেকেই ইলিশ বাঙালির সংস্কৃতি, কৃষ্টি ও ঐতিহ্যের অবিচ্ছেদ্য অংশ। জাটকা সংরক্ষণে ইলিশের উৎপাদন বৃদ্ধি পেয়েছে।

রাষ্ট্রপতি বলেন, ইলিশ সুরক্ষায় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহায়তায় মৎস্য অধিদফতর যুগোপযোগী কার্যক্রম বাস্তবায়ন করছে। জাটকা সংরক্ষণ কার্যক্রম গ্রহণের ফলে দেশে ইলিশের উৎপাদন বৃদ্ধি পেয়েছে।

তিনি আরো বলেন, সরকারি প্রতিষ্ঠানের পাশাপাশি মৎস্যজীবী ও জেলে সম্প্রদায়, স্থানীয় জনপ্রতিনিধি, বেসরকারি প্রতিষ্ঠান, উন্নয়ন সহযোগী সংস্থা ও প্রচার মাধ্যমের সক্রিয় অংশগ্রহণে জাটকা সংরক্ষণ সপ্তাহ সফল ও স্বার্থক হয়ে উঠবে।