‘চালের দাম একটু বাড়লেই শুরু হয় হৈ চৈ’

চালের দাম একটু বাড়লেই হৈ চৈ শুরু হয় উল্লেখ করে চালের দাম বৃদ্ধি নিয়ে দুধ চা এবং কফি পানের তত্ত্ব দিলেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী।

আজ শনিবার  দুপুরে গাজীপুরে অবস্থিত বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটি (ব্রি) অডিটরিয়ামে পাঁচদিনব্যাপী ‘বার্ষিক গবেষণা পর্যালোচনা কর্মশালায় ২০১৬-১৭’ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, ‘১০ টাকায় দুধের চা, ২৬ টাকায় কফি বিক্রি হচ্ছে। যদি দিনে দুই কাপ চা পান করেন তাহলে ২০ টাকার করছেন। আর যদি দুই কাপ কফি পান করেন তাহলে ৫২ টাকার করছেন। আর চালের দাম একটু বাড়লেই শুরু হয় হৈ চৈ।

মতিয়া চৌধুরী বলেন, ২৬ টাকা দিয়ে এক কাপ কফি পান করবেন আর এক কেজি চাল কিনতে পারবেন না, যা দিয়ে ছয়জন লোক পেট ভরে ভাত খেতে পারবে। সেখানে কৃষককে আপনারা কি সে দাম টুকু দেবেন না? এটা কিভাবে হয়। একটা জায়গায় তো আমাদের বাস্তবতার সঙ্গে হাত মিলাতে হবে।

রোহিঙ্গাদের নিয়ে অনেকের পরিকল্পনা ছিলো মন্তব্য করে কৃষিমন্ত্রী বলেন, আমরা যখন প্রাকৃতিক দুর্যোগগুলো সফলভাবে মোকাবেলা করে এগোবো ঠিক সেই সময় রোহিঙ্গারা বানের পানির মতো বাংলাদেশে আসতে থাকে। রোহিঙ্গাদের নিয়ে অনেকের পরিকল্পনা ছিলো, জনগণকে বিভ্রান্ত করে বিভিন্নভাবে উস্কানি দেওয়ার চেষ্টা করেছিলো। কিন্তু প্রধানমন্ত্রী তাদের সে সুযোগ দেননি। প্রধানমন্ত্রী রোহিঙ্গাদের আশ্রয় দিলেন এবং তাদের সেই খেলাটি খেলতে দেননি।

এসময় কৃষিমন্ত্রী বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটকে ভবিষ্যতে যেকোনো দুর্যোগ পরিস্থিতিতেই ফসল ফলাতে এবং ধান ফলানোর আহ্বান করেন।

কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ্’র সভাপতিত্বে অনুষ্ঠানে আরও মধ্যে বক্তব্য রাখেন- বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটিটের মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর, ব্রি’র পরিচালক (গবেষণা) ড. তমাল লতা আদিত্য, কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক মোহাম্মদ মোহসীন, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. মো. কবির ইকরামুল হক, ব্রি’র পরিচালক (প্রশাসন ও সাধারণ পরিচর্যা) ড. মো. আনছার আলী প্রমুখ।