‘ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে শান্তি পরিকল্পনা শেষ পর্যায়ে’

জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত নিকি হ্যালে বৃহস্পতিবার বলেছেন, ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে দীর্ঘ প্রতীক্ষিত শান্তি পরিকল্পনা শেষ পর্যায়ে রয়েছে।

ইউনিভার্সিটি অব শিকাগো ইনস্টিটিউশন অব পলিটিকস বিশ্ববিদ্যালয়ে বক্তৃতা দেয়ার সময় মধ্যপ্রাচ্য শান্তি প্রস্তাবের পরিকল্পনার বিষয়ে প্রশ্ন করা হলে নিকি হ্যালে বলেন, ‘আমি মনে করি তারা এটা শেষ করছে।’ খবর বার্তা সংস্থা এএফপি’র।

মধ্যপ্রাচ্য বিষয়ক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দুই প্রধান দূত তার জামাতা জারেড কুশনার ও উপদেষ্টা জ্যাসন গ্রীনব্লাট জাতিসংঘ নিরাপত্তা পরিষদের রাষ্ট্রদূতদের সঙ্গে দেখা করে আসন্ন শান্তি পরিকল্পনার প্রতি সমর্থন প্রদানে আহ্বান জানানোর একদিন পর এই খবরটি প্রকাশিত হল।

নিকি বলেন, ‘এই পরিকল্পনাকে কোন পক্ষই পছন্দ করবে না। আর কোন পক্ষই একে অপছন্দও করবে না। কিন্তু এর মধ্যদিয়ে আলোচনা শুরু হবে।’

শিক্ষা প্রতিষ্ঠানটির প্রধান ও বারাক ওবামার সাবেক জ্যেষ্ঠ উপদেষ্টা ডেভিড অ্যাক্সেলরোড ট্রাম্প প্রশাসনের জেরুজালেমকে ইজরাইলের রাজধানী ঘোষণার বিতর্কিত সিদ্ধান্তের বিষয়ে প্রশ্নের জবাবে নিকি এসব কথা বলেন।

তিনি বলেন, ‘কংগ্রেস ভোটের মাধ্যমে জেরুজালেমকে ইসরাইলের রাজধানী এবং সেখানে আমাদের দূতাবাস স্থানান্তরের পক্ষে মত দিয়েছে।’