অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করতে ভারতকে সতর্ক করলো মালদ্বীপ

অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করতে ভারতকে সতর্ক করলো মালদ্বীপ অভ্যন্তরীণ কার্যক্রমে হস্তক্ষেপ করার বিষয়ে ভারতকে হুঁশিয়ারি জানিয়েছে ভারত মহাসাগরীয় ক্ষুদ্র দ্বীপরাষ্ট্রটি।

সম্প্রতি মালদ্বীপের অভ্যন্তরীণ রাজনৈতিক সংকট নিয়ে নিয়মিত উদ্বেগ প্রকাশ করে আসছে ভারত। বুধবার ভারত থেকে জানানো হয়, দেশটিতে জরুরি অবস্থা প্রলম্বিত করার ঘোষণায় তারা গভীরভাবে উদ্বিগ্ন। ভারতের মন্তব্যের জবাবেই এ ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানালো মালদ্বীপ।

ভারতের একসময়ের ঘনিষ্ঠমিত্র মালদ্বীপে রাজনৈতিক সংকট তীব্র আকার ধারণ করেছে। মালদ্বীপের প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিন দেশটির প্রধান বিচারপতি, উচ্চ আদালতের অন্য এক বিচারপতিসহ প্রায় সব বিরোধীদলীয় নেতাকে আটকের নির্দেশ দিয়েছেন। এমনকি দেশটির সাবেক প্রেসিডেন্ট ও বর্তমান প্রেসিডেন্টের সৎভাই মামুন আবদুল গাইয়ুমকেও আটক করা হয়েছে।

মালদ্বীপের চলমান সংকটকে ‘গণতন্ত্রের ওপর সর্বাত্মক হামলা’ হিসেবে অভিহিত করেছেন জাতিসংঘ মানবাধিকার প্রধান। নির্বাসিত সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদ ভারতকে আহ্বান জানিয়েছেন, যেন তারা দেশটিতে সামরিক হস্তক্ষেপ করে। তবে তার এ আহ্বানে কোনো সাড়া দেয়নি ভারত সরকার।