সিঙ্গেল টেক হস্টেজ ড্রামা মুভি ‘শনিবার বিকেল’!

বরাবরের মতো ফারুকী এবারও তার ছবি ‘স্যাটারডে আফটারনুন’ বা ‘শনিবার বিকেল’র  কাজ গোপনে শেষ করেছেন। এখন চলছে শুটিং-পরবর্তী কাজ। ‘শনিবার বিকেল’ ছবির শুটিংয়ের গোপনীয়তার কারণে সবার মনে সন্দেহ আরও বাড়তে থাকে, এই ছবিটি বুঝি হোলি আর্টিজান ঘটনা নিয়ে।

এবার নীরবতা ভাঙলেন নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী। জানা গেল সিঙ্গেল টেক হস্টেজ ড্রামা বানিয়েছেন ফারুকী। সিঙ্গেল টেক বা ওয়ান শট ফিল্মের সঙ্গে বাংলাদেশি দর্শকদের পরিচয় না থাকলেও আন্তর্জাতিকভাবে এর আলাদা একটা পরিচিতি আছে।

ওয়ান শট সিনেমা হচ্ছে একটি লম্বা শটে কোনো প্রকার কাট কিংবা বিরতি ছাড়াই পুরো ছবির শুটিং করা। তবে সিঙ্গেল শট ছবির চেয়ে গল্পের আবেদনটাকেই বড় করে দেখতে চান ফারুকী। পাশাপাশি এও মানলেন কাজটা দারুণ চ্যালেঞ্জিং ছিল।

পরিচালকের ভাষায় ‘আমাদের এই ছবিটা অর্গানিক্যালি সিঙ্গেল শট। কোনো প্রকার ডিজিটাল কারুকাজ নেই। তবে আমাদের মূল পয়েন্ট ওটা নয়। আমরা চাই ছবির ভিতরে বিভীষিকার মধ্যেও মানুষের আশার গল্পটা সবাই আঁকড়ে ধরুক।’

জানা গেছে সিঙ্গেল শট হলেও এখানে ক্যামেরা মুভমেন্ট ছিল, চরিত্র আর দৃশ্যেও ছিল ভ্যারিয়েশন। আর এই কাজগুলোর জন্য টেকনিক্যালিও অনেক শ্রম দিতে হয়েছে পুরো টিমকে। আর এই ছবির জন্য এক মাসেরও বেশি সময় পুরো টিমকে রিহার্সেল দিতে হয়েছে অনবরত।

‘স্যাটারডে আফটারনুন’ বা ‘শনিবার বিকেল’ ছবিতে অভিনয় করছেন নুসরাত ইমরোজ তিশা, ফিলিস্তিনের চলচ্চিত্র তারকা ইয়াদ হুরানি, পরমব্রত চট্টোপাধ্যায় প্রমুখ। আছেন আরও কয়েকজন দেশি-বিদেশি অভিনেতা।