মঙ্গল গ্রহে রহস্যময় গোলক দেখলো সৌদি আরব

সম্প্রতি সৌদি আরবের কিং সৌদ বিশ্ববিদ্যালয়ের একদল জ্যোতির্বিজ্ঞানী মঙ্গল গ্রহ পর্যবেক্ষণ করে রহস্যময় গোলকের সন্ধান পেয়েছেন। দেশটির সংবাদমাধ্যম দি হুম্মুস নিউজ বুধবার এক প্রতিবেদনে জানায়, ওইদিন দুপুরে তারা মঙ্গলপৃষ্ঠে কাঁচের মতো উজ্জ্বল গোলক দেখতে পান।

জ্যোতির্বিজ্ঞান দলের প্রধান প্রিন্স ফয়সাল বিন ফাহাদ সাংবাদিকদের জানান, জিনিসটি কি তা পরিষ্কার না হলেও এই আবিষ্কার মধ্যপ্রাচ্যের বিজ্ঞান চর্চার জন্য একটি মাইল ফলক হয়ে থাকবে। বিশ্বের বিজ্ঞানী মহলের জন্য লাল গ্রহটির এই নতুন তথ্য ভবিষ্যতে বেশ কাজে লাগবে বলেও জানান প্রিন্স ফয়সাল।

অনেকের জানা না থাকলেও সৌদি আরবে মহাকাশ গবেষণা দীর্ঘদিন যাবত হয়ে আসছে। পৃথিবীর প্রতিবেশী মঙ্গল গ্রহের অজানা রহস্য জানতেও গত ২৫ বছর ধরে ‘স্বর্গের রাখাল’ (The Heaven Cowboys) নামে একটি প্রকল্প চলছে। এর মাধ্যমে মহাকাশ গবেষণায় অনেক নতুন নতুন তথ্য সংগ্রহ করেছেন সৌদি আরবের জ্যোতির্বিজ্ঞানীরা। একই সঙ্গে মঙ্গল গ্রহকে নিয়ে ভবিষ্যত পরিকল্পনাও দেশটির রয়েছে।

আবিষ্কারের ব্যাপারে গবেষক দলে থাকা অপর বিজ্ঞানী খালিদ নায়েফ বলেন, ‘বিরল এই ঘটনার মধ্য দিয়ে মঙ্গল গ্রহকে নিয়ে আমাদের কার্যক্রম আরো বেগবান হবে।’ নায়েফ জানান, ‘মঙ্গল গ্রহের প্রতি বিশ্বের অন্যান্য বিজ্ঞানীদের মতো আমরাও গবেষণা ও পর্যবেক্ষণ চালিয়ে আসছি। আগেই লাল গ্রহটিকে পর্যবেক্ষণের জন্য মহাকাশযান পাঠানো হয়েছে। সেখান থেকে পাওয়া তথ্য ভবিষ্যত গবেষণার জন্য প্রচুর সহায়তা করছে।’ কেএসইউ (King Saud University) কমিশন এখানেই থেমে নেই! মঙ্গল গ্রহে পরবর্তী অভিযানের জন্য এরই মধ্যে প্রস্তুতি নেয়ার কাজ শুরু হয়েছে। মঙ্গল গ্রহের জন্ম, বর্তমান অবস্থা এবং গ্রহটির গঠনগত উপাদানের বিষয়ে নানা তথ্য সংগ্রহ চলছে। এছাড়া মহাকাশে বাসযোগ্য গ্রহের সন্ধানেও গবেষণা চালাচ্ছে কেএসইউ কমিশন।

কমিশনের অন্যতম গবেষক ইয়াহিয়া বাতুল সংবাদমাধ্যমকে জানান, ‘মঙ্গল গ্রহকে নিয়ে আমরা আশাবাদী। গ্রহটির অনেক রহস্যই জানা সম্ভব হচ্ছে। তবে এখনও অনেক রহস্যই মানুষের জানা বাকি রয়েছে।’