ভিডিও কলে বেঁচে গেল নারীর প্রাণ!

যুক্তরাষ্ট্রের এক নারী ফেসটাইম এ্যাপের ভিডিওতে তার বোনের সঙ্গে কথা বলছিলেন। এমন সময় তার স্ট্রোক হয়। শেষ পর্যন্ত প্রযুক্তির বদৌলতে তিনি বেঁচে যান।

অপোকুয়া কেওয়াপাং নিউ ইয়র্কে একাকী বসবাস করতেন। তার বোন থাকতেন ম্যানচেস্টারে। ভিডিও কলে কথা বলতে বলতে এক সময়ে অপোকুয়াকে ভালভাবে দেখতে পারছিলেন না তার বোন আদুমেয়া সাপোং। ঠিকমতো কথা বলতে পারছিলেন না। তখন আদুমেয়া সাপোং সতর্ক হয়ে ওঠেন। তিনি বোনকে বললেন, তোমার এ্যাসপিরিন খাওয়া উচিত। অপোকুয়া এ্যাসপিরিন খেতে একটা পানির গ্লাস হাতে নিতে চেষ্টা করেন জিন্তু ব্যর্থ হন।

আদুমেয়া বলেন, ‘আমি বোনকে বললাম, এখনই তোমার চিকিৎসকের কাছে যাওয়া উচিত।কিন্তু তিনি আমার কথা বিশ্বাস করতে পারলেন না। পাল্টা আমাকে বললেন,এতো তাড়াহুড়োর কিছু নেই। মামুলি বিষয়েও ডাক্টারের কাছে যেতে হবে কেন!’

আদুমেয়া বলেন, তখন আমি আমার এক ডাক্টার বোনকে কনফারেন্স কল দিলাম। তিনি কেওয়াপাংয়ের কথা শুনে ও অবস্থা দেখে তাকে সরাসরি চিকিৎসকের কাছে যেতে বললেন।

কেওয়াপাং ফোন স্থগিত করে ৯১১-এ কল দেন। হাসপাতালে গেলে পরীক্ষায় তার মাথার ভেতরে একটা পিণ্ড ধরা পড়ে। স্ট্রোকে তার শরীরের বাঁ পাশটা অবশ করে দিয়েছে।

যুক্তরাষ্ট্রে পুষ্টিবিজ্ঞানী হিসেবে কর্মরত কেওয়াপাং বলেন, এতে কোন সন্দেহ নাই, ফেসটাইম আমার জীবন বাঁচিয়ে দিয়েছে। নিজের কর্মব্যস্ততায় খুব একটা ভ্রমণের সময় পাই না, তাই বেশিরভাগ সময় বিভিন্ন জনের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কথা বলতে হয়। এবার সেই ভিডিও কল আমার জীবন বাঁচিয়ে দিয়েছে।