নির্ভুল বাংলা লিখতে ‘একুশে বাংলা কিবোর্ডের’ উদ্বোধন!

মুঠোফোনে বাংলা লেখার সময় বাঁচাতে ও সহজ ভাবে বাংলা লিখতে ১২০টি ইমোজি যুক্ত কি-বোর্ড তৈরি করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) কম্পিউটারবিজ্ঞান ও প্রকৌশল (সিএসই) বিভাগের  শিক্ষক ও শিক্ষার্থীরা।

শাবিপ্রবির সিএসই বিভাগের সহকারী অধ্যাপক বিশ্বপ্রিয় চক্রবর্ত্তীর তত্ত্বাবধানে কি-বোর্ডটি তৈরি শুরু করেন ২০১২-১৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থী রণিত দেবনাথ ও উ খ্যই নু। তাঁরা স্নাতক হয়ে চলে গেলে প্রকল্পে যুক্ত হন ২০১৩-১৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থী বুদ্ধ চন্দ্র বণিক ও গৌতম চৌধুরী।

সপ্তাহখানেক আগে সামাজিক যোগাযোগমাধ্যমে এক বার্তায় কি-বোর্ডটির নাম আহ্বান করা হয়েছিল। সেসব নাম থেকে বেছে নেওয়া হয় ‘একুশে বাংলা কি-বোর্ড’।

গতকাল মঙ্গলবার দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের আইআইসিটি ভবনে সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলন শেষে একুশে বাংলা কিবোর্ডের উদ্বোধন করেন বিশিষ্ট শিক্ষাবিদ এবং লেখক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল। এ সময় সিএসই বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক মোহাম্মদ রেজা সেলিম, অধ্যাপক মোহাম্মদ জহিরুল ইসলাম, অধ্যাপক মো. শহীদুর রহমান ও নির্মাতারা উপস্থিত ছিলেন।

বিশ্বপ্রিয় চক্রবর্ত্তী বলেন, ‘একুশে বাংলা কি-বোর্ড’ গুগল প্লে স্টোর থেকে স্মার্টফোনে নামানো যাবে। ভবিষ্যতে এতে কথা বলে তথ্য খোঁজার সুবিধা যোগ করা হবে।