মেসির গোলেই রক্ষা পেল বার্সা

লিওনেল মেসির গোলেই চেলসির বিপক্ষে চ্যাম্পিয়নস লিগে শেষ ষোলোর প্রথম লেগে স্বস্তি নিয়ে মাঠ ছাড়লো বার্সেলোনা। প্রথমে এগিয়ে যাওয়া চেলসির মাঠে শেষ পর্যন্ত ১-১ গোলে সমতা পায় আর্নেস্টো ভালভার্ডের শিষ্যরা।

প্রথম লেগের ম্যাচে চেলসির মাঠ স্ট্যামফোর্ড ব্রিজে আতিথিয়েতা নিতে যায় বার্সা। তবে পিছিয়ে পড়া সফরকারীদের হয়ে মূলবান একটি গোল করে দলকে অ্যাওয়ে গোলের সুবিধে এনে দেন আর্জেন্টাইন অধিনায়ক মেসি। চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে এই চেলসির বিপক্ষে প্রথমবার গোল করলেন তিনি। দীর্ঘ ৮ ম্যাচের পর।

এদিন শুরু থেকেই বল দখলের চেষ্টায় থাকে বার্সা। একের পর এক আক্রমণও করে যায়। তবে মেসি-সুয়ারেজ-পাওলিনহোদের প্রচেষ্টা বিফলে যায়। আক্রমণ শানাতে থাকে চেলসিও। কিন্তু প্রথমার্ধ দু’দলের কেউই গোলের দেখা পায়নি। বিরতির পর প্রথম সাফল্য পায় স্বাগতিক চেলসি। প্রথমার্ধে দু’বার গোল বঞ্চিত হওয়া ব্রাজিলিয়ান উইলিয়ান জালের দেখা পান। ৬২ মিনিটে এডেন হ্যাজার্ডের পাস থেকে ডি-বক্সের বাইরে নিচু বাঁকানো শটে পোস্ট ঘেঁষে বল জালে জড়ান এই উইঙ্গার।

পিছিয়ে পড়ে আক্রমণে ধার বাড়ায় বার্সা। অবশেষে ৭৫ মিনিটে গোলের দেখা পায় কাতালানরা। ডি-বক্সের মধ্যে বাঁদিক থেকে আন্দ্রেস ইনিয়েস্তার পাস ফাঁকায় পেয়ে নিচু শটে গোলরক্ষককে পরাস্ত করেন মেসি।  এবারের আসরে পাঁচ ম্যাচ পর গোল পেলেন তিনি। ইউরোপ সেরা প্রতিযোগিতার এবারের আসরে এটা তার চতুর্থ ও সব মিলিয়ে ৯৮তম গোল। ম্যাচের বাকি সময় আর কোনো গোল হয়নি। তবে শেষ পর্যন্ত মূল্যবান একটি অ্যাওয়ে গোল পাওয়ার খুশি মনে মাঠ ছাড়ে ভালভার্ডের শিষ্যরা।

আগামী ১৪ মার্চ বার্সার ঘরের মাঠ ক্যাম্প ন্যু’তে হবে দ্বিতীয় লেগের খেলা।