‘নিজেদের তৈরি কলাগাছের শহীদ মিনার তো আছে’

বিদ্যালয়ে কোনো শহীদ মিনার নেই। তাই বলে কি ২১শে ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হবেনা? অবশ্যই হবে। বিদ্যালয়ের খুদে শিক্ষার্থীরা দিবসটির আগের দিন রাতেই কলা গাছ দিয়ে তৈরি করে শ্রদ্ধার শহীদ মিনার।

'নিজেদের তৈরি কলাগাছের শহীদ মিনার তো আছে'

তাতে সকালবেলা  ফুল দিয়ে শহীদদের শ্রদ্ধা নিবেদন করেন শিক্ষক ও শিক্ষার্থীরা। সকালে শহীদ মিনারের  ফুলে ফুলে ভরে ওঠে। এভাবেই বীরগঞ্জ  উপজেলার শতগ্রাম ইউনিয়নের বলদিয়াপাড়া ও রাংঙ্গালীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। এর আগের একটি বর্ণাঢ্য র‌্যালি প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

'নিজেদের তৈরি কলাগাছের শহীদ মিনার তো আছে'

খোজ নিয়ে জানা গেছে, শুধু ওই বিদ্যালয় নয়, উপজেলার অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানের চিত্রই এমন। কিন্তু বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানানোর আগ্রহে কোনো কমতি ছিল না। সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের কোমলমতি শিক্ষার্থীরা নিজেদের গড়া শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করে।

এসময় উপস্থিত ছিলেন রাংঙ্গালীপাড়া প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক  ফজলুল হক ও বলদিয়াপাড়া প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ওইসুল আজম।

 

শেখ জাকির হোসেন, দিনাজপুর প্রতিনিধি