‘এটা বাংলাদেশ দল আমার কাছে মনেও হয়নি’

 ‘একটা টিম হঠাৎ করে বদলে যেতে পারে না। এটা বাংলাদেশ দল আমার কাছে মনেও হয়নি। ইনফ্যাক্ট ফাইনাল খেলার দিন আমার মনটা একেবারে ভেঙেই গেছে। ২২০ শ্রীলঙ্কার সাথে করতে পারবো না!  হতে পারে হাথরুসিংহে নেই। এটার জন্য ২২০ করতে পার না! ৩২০ তো আর না। আমাদের মাঠে ২২০ করতে পারবো না। এটা হতে পারে না।’ বলছিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

ত্রিদেশীয় ও শ্রীলঙ্কা সিরিজে টাইগারদের হতাশার হারের পর মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) রাজধানীর বেক্সিমকো কার্যালয়ে বাংলাদেশ ক্রিকেট দলকে নিয়ে তিনি এমন মন্তব্য করেন। পাপনের মতে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে শ্রীলঙ্কার কাছে টাইগারদের অসহায় আত্মসমপর্ণনের প্রভাব টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজে পড়েছে। ‘ওই ম্যাচের পর মনোবল অনেকটা ভেঙে গেছে। মনোবল তো কাউকে গঠন করতে হবে।’ উল্লেখ্য ওই টুর্নামেন্টের ফাইনালে জয়ের জন্য স্বাগতিক বাংলাদেশের প্রয়োজন ছিল ২২২ রান। সেই লক্ষ্যে খেলতে নেমে মাশরাফিরা গুটিয়ে গেছে ১৪২ রানে।

পাপন এ সময় কথা বলেন ইনজুরিতে পড়া সাকিব ও তামিমের অনুপস্থিতি নিয়েও। তার কথা হলো সাকিব ছিলেন না তারপরেও এমন অসংখ্য ম্যাচ আছে, বাংলাদেশ জিতেছে। তামিমের ক্ষেত্রেও তেমনি বললেন। ‘আমরা কিন্তু সাকিবকে ছাড়া খারাপ খেলিনি। যখন খেলেছি তখন খারাপ করেনি। তামিম প্রথম টি-টোয়েন্টি খেলেনি তারপরও কিন্তু রান খারাপ করিনি। ওদের ছাড়া যে খেলা যাবে না কিংবা এতে যে মোরাল ভেঙে যাবে সেটা হতে পারে না। টিম কে কখনোই মনে হয়নি ওরা জিততে চাচ্ছে। কখনোই মনে হয়নি ওরা জিতবে।’

ত্রিদেশীয় সিরিজ নিজেদের করে নেয়ার পর শ্রীলঙ্কা বডি ল্যাংগুয়েজ পুরোপুরি বদলে গেছে, সেটাও পাপনের চোখ এগিয়ে যায়নি।  ‘বডি ল্যাঙ্গুয়েজ শ্রীলঙ্কার দেখেছেন। ওদের সাথে কিছুদিন আগে খেলে এসেছি। এক বছরে ওদের পরিবর্তন হয়ে গেল আর আমাদের উল্টে গেল!