উপসচিব পদে পদোন্নতি পেলেন ৪২৫ জন

জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এক প্রজ্ঞাপন জারির মাধ্যমে ৪২৫ জন সিনিয়র সহকারী সচিব উপসচিব পদে পদোন্নতি পেয়েছেন। মঙ্গলবার রাত ১০টায় মন্ত্রণালয় থেকে এ প্রজ্ঞাপন জারি করা হয়।

নভেম্বরে দফায় দফায় এসএসবি (সুপিরিয়র সিলেকশন বোর্ড) বৈঠক হয়। সর্বশেষ সোমবার এ বিষয়ে একটি সার-সংক্ষেপ প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হয়। প্রধানমন্ত্রী গতকাল মঙ্গলবার তা অনুমোদন করেন।

এই পদোন্নতিতে সর্বশেষ দশম বিসিএস উত্তীর্ণ কর্মকর্তাদের নেওয়া হয়েছে। তবে এ প্রক্রিয়ায় অনেক জ্যেষ্ঠ কর্মকর্তা পদোন্নতি থেকে বঞ্চিত হয়েছেন।

জ্যেষ্ঠ সহকারী সচিব পদমর্যাদার এই কর্মকর্তাদের উপসচিব হিসেবে পদোন্নতি দিয়ে মঙ্গলবার রাতে আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

পদোন্নতি দিয়ে রেওয়াজ অনুযায়ী তাদের ওএসডি করা হয়েছে। আলাদা আদেশে পরে তাদের পদায়ন করা হবে।

বর্তমান সরকারের মেয়াদে ষষ্ঠ দফায় জনপ্রশাসনের কর্মকর্তারা বড় ধরনের পদোন্নতি পেলেন।

এবার উপসচিব পদে ২৪তম ব্যাচের কর্মকর্তাদের বিবেচনায় আনা হয়েছে। এর আগে বাদপড়া ব্যাচের কর্মকর্তারাও এই পদে পদোন্নতি পেয়েছেন।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, উপসচিবের স্থায়ী পদ আছে সাড়ে আটশর মত। এই পদে নতুন করে পদোন্নতি দেওয়ার বর্তমানে উপসচিবের সংখ্যা দাঁড়িয়েছে এক হাজার ৭৪৫ জন।

গত ২২ ডিসেম্বর ১৯৩ জন উপ-সচিবকে যুগ্ম-সচিব এবং গত ১১ ডিসেম্বর ১২৮ জন যুগ্ম-সচিবকে অতিরিক্ত সচিব পদে পদোন্নতি দেয় সরকার।