আগামী ২৪ শে ফেব্রুয়ারি রাজধানীতে বিএনপির কালো পতাকা মিছিল

দলীয় চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে ২২ ফেব্রুয়ারি ঘোষিত সমাবেশের অনুমতি পায়নি বিএনপি। এর প্রতিবাদে ২৪ ফেব্রুয়ারি রাজধানীতে কালোপতাকা মিছিলের ঘোষণা দিয়েছে দলটি।

বুধবার রাজধানীর নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

রিজভী বলেন, বৃহস্পতিবারের সমাবেশের সব প্রস্তুতি গ্রহণ করেছিলাম। আমাদের একটি প্রতিনিধি দলও পুলিশ কমিশনারের সঙ্গে দেখা করে অনুমতির জন্য অনুরোধ করেন। কিন্তু অনুমতি দেয়া নিয়ে গড়িমসি করা হচ্ছে। কারণ সোহরাওয়ার্দী উদ্যানের কর্তৃপক্ষ আমাদের বলেছেন, প্রশাসন অনুমতি দিলে তারা মাঠ ব্যবহার করতে দেবে।

এর আগে গত ১৬ ফেব্রুয়ারি নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে রিজভী ২২ ফেব্রুয়ারির কর্মসূচি ঘোষণা করেন। তিনি জানিয়েছিলেন, খালেদা জিয়াকে অন্যায়ভাবে সাজা দেয়ার প্রতিবাদে এবং মুক্তির দাবিতে আগামী ২২ ফেব্রুয়ারি রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যান বা নয়াপল্টনে বিএনপির উদ্যোগে আমরা সমাবেশ করতে চাই।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে সরকারি টাকা আত্মসাতের অভিযোগে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।

গত ৮ ফেব্রুয়ারি বকশীবাজারে স্থাপিত বিশেষ জজ আদালত-৫–এ রায় ঘোষণা করেন। বয়স ও সামাজিক মর্যাদার কথা বিবেচনা করে খালেদা জিয়ার পাঁচ বছর কারাদণ্ড দিয়েছেন আদালত। যদিও একই অভিযোগে তাঁর বড় ছেলে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ পাঁচজনের ১০ বছর সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত।