দাবীর সম্মুখীন হয়ে অস্ত্র নিয়ন্ত্রণে ট্রাম্পের পদক্ষেপ

যুক্তরাষ্ট্রে অস্ত্র বিক্রির আগে ক্রেতার অতীত পর্যালোচনার কার্যক্রম জোরদারের বিষয়টি সমর্থন দেবার ইঙ্গিত দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউজ বলছে, ইতিমধ্যেই আগ্নেয়াস্ত্রের মালিক হবার ক্ষেত্রে নিয়মকানুন শক্ত করার জন্য মিঃ ট্রাম্প রিপাবলিকান সিনেটর জন করনিনের সঙ্গে দ্বিপক্ষীয় একটি বিল আনার ব্যপারে কথা বলেছেন।

আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণে পদক্ষেপ নিতে অ্যামেরিকায় গড়ে উঠা জন দাবীর মুখে অস্ত্র নিয়ন্ত্রণ প্রসঙ্গে নিজের আগের অবস্থান থেকে সরে আসার ইঙ্গিত দিলেন মিঃ ট্রাম্প। আগে একবার আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণের প্রসঙ্গে ট্রাম্প বলেছিলেন, অস্ত্র রাখার ক্ষেত্রে মানুষের যে ব্যক্তিগত অধিকার আছে সেখানে কিছুতেই তিনি হস্তক্ষেপ করবেন না। বুধবার ফ্লোরিডায় নির্বিচারে গুলি চালিয়ে ১৭জনকে হত্যা করা হয়েছিলো যে সেমি-অটোমেটিক রাইফেল দিয়ে, সেটি বৈধভাবেই কিনেছিলেন হামলাকারী নিকোলাস ক্রুজ।

এই ঘটনার পর, হামলাকারীর মানসিক স্বাস্থ্য নিয়ে প্রশ্ন উঠে এবং জানা যায় ২০১৬ সালেই মানসিক স্বাস্থ্য পরীক্ষা করাতে বাধ্য হয়েছিলেন তিনি। মিঃ ক্রুজের মানসিক স্বাস্থ্য নিয়ে এই তথ্য সামনে আসার পর আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণের দাবী আরো জোরালো হয়। দুদিন আগে ফ্লোরিডা হামলায় প্রাণে বেঁচে যাওয়া ডেভিড হগ মিঃ ট্রাম্পকে সরাসরি উদ্দেশ্য করে অস্ত্র নিয়ন্ত্রণের দাবী জানান। মিঃ হগ বলেন, প্রেসিডেন্ট ট্রাম্প, হাউস অফ রেপ্রেজেন্টেটিভ কিংবা সিনেট, সবকিছুই আপনার নিয়ন্ত্রণে। কিন্তু এরপরও মানুষের মানসিক স্বাস্থ্য পরিচর্যার জন্য এবং আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণের জন্য আপনি একটি বিলও আনেননি।

SOURCEBBC Bangla
SHARE

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here