‘ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে ফরাসি-ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীর উদ্বেগ অমূলক’

আজ (মঙ্গলবার) ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি বলেছেন, ইসলামি প্রজাতন্ত্র ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে বিশ্বের কোনো দেশেরই উদ্বিগ্ন হওয়ার কোনো কারণ নেই। তিনি আরও বলেছেন, ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচি প্রতিরক্ষার জন্য ফরাসি ও ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীর উদ্বেগ একেবারেই অমূলক। বাহরাম কাসেমি বলেন, সামরিক নীতিমালা এবং আট বছরের চাপিয়ে দেয়া যুদ্ধের অভিজ্ঞতার আলোকে আন্তর্জাতিক আইন মেনে ইরান ক্ষেপণাস্ত্র কর্মসূচি পরিচালনা করছে। ইরান এ ক্ষেত্রে কখনোই কোনো দেশকে হস্তক্ষেপের সুযোগ দেয় নি।

ইয়েমেনে ক্ষেপণাস্ত্র পাঠানোর অভিযোগ প্রত্যাখ্যান করে তিনি বলেন, আমরা এ পর্যন্ত বহুবার এ অভিযোগের জবাব দিয়েছি। বাস্তবতা হলো ইয়েমেনের গণবাহিনী ও সেনাবাহিনীর বিদেশি অস্ত্রের কোনো প্রয়োজনই নেই। তারা ন্যূনতম শক্তি ও সামর্থ্য ব্যবহার করে আগ্রাসীদের মোকাবেলা করছে। তারা নিজেদের সম্মান ও দেশ রক্ষার জন্য লড়াই করছে। ইরানের বিরুদ্ধে এ ধরনের ভিত্তিহীন অভিযোগ তুলে ইয়েমেনে আগ্রাসীদের বর্বরতাকে আড়াল করা যাবে না বলে তিনি মন্তব্য করেন।

বাহরাম কাসেমি ইউরোপ ও আমেরিকার উদ্দেশে বলেন, আপনারা সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করুন। আপনাদের সরবরাহ করা অস্ত্র দিয়েই প্রতিদিন অসংখ্য নিরপরাধ মানুষকে হত্যা করছে সৌদি আরব। এর ফলে সেখানে দারিদ্র ও অনিরাপত্তা আরও বাড়ছে।