অতর্কিত হামলায় মিলিশিয়া নিহত, স্বীকারোক্তি আইএসের

অতর্কিত হামলায় ২৭ জন সরকারপন্থী মিলিশিয়া নিহত হয়েছে। ইরাকে এই অতর্কিত হামলা করেছে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। ওই মিলিশিয়া গ্রুপটি সোমবার এক বিবৃতিতে জানিয়েছে, রোববার রাতে ইরাকের তেল সমৃদ্ধ কিরকুক প্রদেশের হায়িজা শহরে আইএসের অতর্কিত হামলায় হাসদ আল-সাবি এবং পপুলার মোবিলিজেশন ফোর্সের (পিএমএফ) ২৭ মিলিশিয়া নিহত হয়েছে।

স্থানীয় গণমাধ্যমের খবরে জানানো হয়েছে, অতর্কিত হামলা চালিয়ে ৩০ জনকে হত্যার কথা স্বীকার করেছে আইএস। গত বছরের অক্টোবরের পর পিএমএফের ওপর এটাই ভয়াবহ হামলার ঘটনা। ওই প্রদেশের এক ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, বেশিরভাগ মিলিশিয়া সদস্যের মরদেহ থেকে মাথা বিচ্ছিন্ন করেছে জঙ্গিরা।

গত বছরের ডিসেম্বরে আইএসের বিরুদ্ধে ইরাকের বিজয় ঘোষণার পরে এ ধরনের হামলার ঘটনায় ইরাকে আইএসের অস্তিত্ব নিয়ে প্রশ্ন উঠেছে। আইএসের বিরুদ্ধে যুদ্ধে সরকারি বাহিনীর সঙ্গে লড়াই করে যাচ্ছে পিএমএফ। হামলার সময় হায়িজায় নিরাপত্তা অভিযান চালাচ্ছিল পিএমএফ। জঙ্গিরা নিরাপত্তা বাহিনীর পোশাক পরেই হামলা চালিয়েছে বলে জানানো হয়েছে।

গত বছর জঙ্গিদের হাত থেকে মসুল, রামাদি এবং ফাল্লুজাহসহ বেশিরভাগ এলাকার নিয়ন্ত্রণ নিয়েছে ইরাকি বাহিনী। চার বছরের বেশি সময় ধরে চলা সংঘাতে দেশটির বহু বাড়ি-ঘর, স্কুল এবং হাসপাতাল ধ্বংস হয়েছে। দেশটি তাদের ক্ষতিগ্রস্ত অবকাঠামো এবং অর্থনীতি পুনঃরুদ্ধারের চেষ্টা চালিয়ে যাচ্ছে।