নতুন মৌসুমে ১২টি টেস্ট ম্যাচ খেলবে ভারত

২০১৮-১৯ মৌসুমে ভারত ১২টি টেস্ট ম্যাচ এবং ৩০টি ওডিআই খেলবে। এ ছাড়া ১১টি টি ২০ আন্তর্জাতিক ম্যাচও খেলবে ভারত। আগামী মাসে শ্রীলংকায় নিদাহাস ত্রিদেশীয় টি ২০ টুর্নামেন্ট দিয়ে ভারতের চলতি আন্তর্জাতিক মৌসুম শেষ হবে। ওই টুর্নামেন্টের অপর দল বাংলাদেশ।

এপ্রিলে শুরু হবে ভারতের নতুন ক্রিকেট বর্ষপঞ্জি। ওই মাসেই মাঠে গড়াবে টাকার ফোয়ারা ছোটানো ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ (আইপিএল)। জুনে আয়ারল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের টি ২০ সিরিজ দিয়ে বিরাট কোহলিরা শুরু করবেন নতুন পথচলা। একই মাসে বাঙ্গালোরে একমাত্র টেস্টে ভারত আতিথ্য দেবে আফগানিস্তানকে।

জুলাইয়ে আড়াই মাসের ইংল্যান্ড সফর শুরু। ইংল্যান্ডে ভারত পাঁচটি টেস্ট, তিনটি করে ওডিআই এবং টি ২০ আন্তর্জাতিক ম্যাচ খেলবে। অক্টোবর-নভেম্বরে ভারত সফর করবে ওয়েস্ট ইন্ডিজ। দুটি টেস্ট, পাঁচটি ওডিআই এবং তিনটি টি ২০ আন্তর্জাতিক ম্যাচ খেলবে উইন্ডিজ এই সফরে। ওয়েস্ট ইন্ডিজের ভারত সফর শেষে কোহলিরা যাবেন অস্ট্রেলিয়া। সেখানে চারটি টেস্ট ছাড়াও তিনটি করে টি ২০ আন্তর্জাতিক ম্যাচ এবং ওডিআই খেলবে ভারত। এরপর জানুয়ারি-ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ড সফর। সেখানে পাঁচটি ওডিআই ও সমান সংখ্যক টি ২০ আন্তর্জাতিক ম্যাচের শিডিউল রয়েছে। ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহে পাঁচটি ওডিআই ও দুটি টি ২০ আন্তর্জাতিক ম্যাচ খেলতে ভারত সফরে আসবে অস্ট্রেলিয়া। ২০১৮-১৯ মৌসুম শেষ করবে ভারত তিন ম্যাচের টি ২০ সিরিজের জন্য জিম্বাবুয়েকে আতিথ্য দিয়ে।