‘কার্টুনধর্মী সার্কাস বলে নেতানিয়াহুর হুমকিকে কটাক্ষ’

গতকাল (রোববার) মিউনিখ নিরাপত্তা সম্মেলনে ভাষণ দেয়ার সময় একটি ধাতব খণ্ড দেখিয়ে নেতানিয়াহু দাবি করেন, তাদের আকাশসীমায় প্রবেশের পর তারা ইরানের একটি ড্রোন ভূপাতিত করেছে এবং তার হাতের ধাতব খণ্ডটি ওই ড্রোনেরই অংশ। এ সময় তিনি প্রয়োজনে ইরানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলেও হুমকি দেন। তবে ইরান এ ধরনের ড্রোন পাঠানোর দাবি সরাসরি নাকচ করে দিয়েছে।

ইরানের বিরুদ্ধে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর হুমকিপূর্ণ বক্তব্যের প্রতিক্রিয়ায় ইসলামি প্রজাতন্ত্র ইরানের নীতি নির্ধারণী পরিষদের সচিব মোহসেন রেজায়ি বলেছেন, কোনো ধরনের দঃসাহস দেখালে তেল আবিবকে মাটির সঙ্গে মিশিয়ে দেওয়া হবে।

লেবাননের আল-মানার টিভি চ্যানেলের সঙ্গে সাক্ষাৎকারে মোহসেন রেজায়ি আরও বলেছেন, নেতানিয়াহু মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যে কার্টুনধর্মী সার্কাস দেখিয়েছেন তা শিশুদের বিনোদনের জন্যও উপযুক্ত নয়। তিনি বলেন, মার্কিন ও ইসরাইলি নেতারা ইরানকে চেনে না এবং এর প্রতিরোধ শক্তিকে বুঝতে পারে না। আর এ কারণেই তারা প্রতিরোধ শক্তিকে মোকাবেলা করে গিয়ে একের পর এক পরাজয়বরণ করছে।

সিরিয়ায় ইহুদিবাদী ইসরাইলের এফ-১৬ জঙ্গিবিমান ভূপাতিত করা প্রসঙ্গে তিনি বলেন, সিরিয়ার এ পদক্ষেপ থেকে এটা স্পষ্ট যে দেশটির সেনাবাহিনী নিজের পায়ে দাঁড়িয়ে গেছে এবং প্রতিরোধ সংগ্রাম এগিয়ে চলেছে। পাশাপাশি দখলদার ইসরাইল দুর্বল হয়ে গেছে এবং তারা পিছু হটছে।