আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে যে সকল রাস্তা বন্ধ থাকবে

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০১৮ খ্রিঃ(২১ ফেব্রুয়ারি ২০১৮ খ্রিঃ) যথাযথ ও সুশৃঙ্খলভাবে উদ্যাপন করার জন্য ২০ ফেব্রুয়ারি ২০১৮ খ্রিঃ সন্ধ্যা ১৮.০০ টা হতে ২১ ফেব্রুয়ারি ২০১৮ খ্রিঃ বেলা ১৪.০০ টা পর্যন্ত জনসাধারণের চলাচল ও সব ধরনের যানবাহন নিয়ন্ত্রণের জন্য ঢাকা মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে নিম্নরূপ ট্রাফিক ব্যবস্থা গ্রহণ করা হয়েছেঃ

আজিমপুর কবরস্থানে যাওয়ার রাস্তাঃ

(ক) নাজিম উদ্দিন সড়ক, বাবুপুরা সড়ক (পুরানো যাদুঘরের সামনের রাস্তা), কলেজ সড়ক (ফজলুল হলের পূর্ব পার্শ্বের রাস্তা) এলাকার জনসাধারণ আজিমপুর কবরস্থানে যাওয়ার জন্য দেওয়ান বাজার সড়ক (বিশ্ববিদ্যালয় খেলার মাঠের পূর্ব পার্শ্বের রাস্তা) – টিএসসি’র মোড় – নীলক্ষেত মোড় – নিউমার্কেট ক্রসিং – পিলখানা সড়ক হয়ে নিউমার্কেট ১ নং গেইট দিয়ে যাবেন।

(খ) আব্দুল গণি সড়ক, তোপখানা সড়ক এবং শহীদ ক্যাপ্টেন মনসুর আলী সরণী (পার্ক এভিনিউ) এলাকার জনসাধারণ পুরাতন হাইকোর্টের সামনের রাস্তা দিয়ে দোয়েল ক্রসিং – সোহরাওয়ার্দী উদ্যান রোড হয়ে – টিএসসি’র ক্রসিং – নীলক্ষেত ক্রসিং – নিউ মার্কেট ক্রসিং – পিলখানা সড়ক দিয়ে ১নং গেইট হয়ে কবরস্থানে যাবেন।

(গ) লালবাগ, আজিমপুর, পলাশী ও চকবাজার এলাকার জনসাধারণ আজিমপুর সড়ক – নিউমার্কেট ক্রসিং – পিলখানা সড়ক – নিউমার্কেট ১নং গেইটের পাশ দিয়ে কবরস্থানের নতুন গেইটের ভিতর দিয়ে যাবেন।

(ঘ) বক্শী বাজার সড়ক, চকবাজার, উর্দু রোড এবং ঢাকেশ্বরী এলাকার জনসাধারন আজিমপুর সড়ক – নিউমার্কেট ক্রসিং – পিলখানা সড়ক – নিউ মার্কেট ১নং গেইটের পাশ দিয়ে কবরস্থানের নতুন গেইটের ভিতর দিয়ে যাবেন।

(ঙ) প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এলাকার জনসাধারণ দোয়েল চত্ত¡র ক্রসিং- সোহরাওয়ার্দী রোড – টিএসসি ক্রসিং – নীলক্ষেত – নিউমার্কেট ক্রসিং – পিলখানা সড়ক, নিউমার্কেট ১নং গেইটের পাশ দিয়ে কবরস্থানের নতুন গেটের ভিতর দিয়ে যাবেন।

(চ) ঢাকা মেডিকেল কলেজ এলাকার জনসাধারণ দোয়েল চত্তর ক্রসিং-সোহরাওয়ার্দী রোড – টিএসসি ক্রসিং – নীলক্ষেত – নিউমার্কেট ক্রসিং – পিলখানা সড়ক, নিউমার্কেট ১নং গেইটের পাশ দিয়ে কবরস্থানের নতুন গেটের ভিতর দিয়ে যাবেন।
আজিমপুর কবরস্থান থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে যাওয়ার রাস্তাঃ

আজিমপুর কবরস্থানে মূল গেইট থেকে (কবরস্থানের দক্ষিণ পার্শ্বে) বের হয়ে আজিমপুর সড়ক, আজিমপুর বেবী আইসক্রীম মোড়, পলাশী ক্রসিং, এসএম হল এবং জগন্নাথ হলের সামনের রাস্তা দিয়ে শহীদ মিনারে যাবেন। অনুগ্রহ করে কেউ আজিমপুর কবরস্থানে যাওয়ার জন্য এ রাস্তা ব্যবহার করবেন না।

আজিমপুর কবরস্থানে না গিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে যাওয়ার রাস্তাঃ

(ক) বক্শী বাজার, চকবাজার, উর্দুরোড, ঢাকেশ্বরী সড়ক, নাজিম উদ্দিন সড়ক, বাবুপুরা সড়ক এলাকার জনসাধারন যারা কবরস্থানে না গিয়ে সরাসরি শহীদ মিনারে যেতে চান তারা পুরাতন রেলওয়ে হাসপাতাল সড়ক, পলাশী ক্রসিং, এসএম হল এবং জগন্নাথ হলের সামনের রাস্তা দিয়ে শহীদ মিনারে যেতে পারবেন।

(খ) আব্দুল গণি সড়ক, তোপখানা সড়ক, শহীদ ক্যাপ্টেন মনসুর আলী সরণী (পার্ক এভিনিউ) এলাকার যে সমস্ত জনসাধারন কবরস্থানে না গিয়ে শহীদ মিনারে যেতে চান তারা হাইকোর্ট, দোয়েল চত্তর ক্রসিং, কাজী নজরুল ইসলাম এভিনিউ (দোয়েল চত্ত¡র হতে টিএসসি পর্যন্ত), টিএসসি’র মোড়, নীলক্ষেত পুলিশ ফাড়ী, পলাশী ক্রসিং, এসএম হল এবং জগন্নাথ হলের সামনের রাস্তা দিয়ে শহীদ মিনারে যেতে পারবেন।