আওয়ামী লীগের ভূয়সী প্রশংসা করে অপসারনের মুখে ফখরুল

অপসারিত হতে পারেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। রোববার রাতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের একটি সাক্ষাৎকার প্রচার করে বেসরকারী টেলিভিশন চ্যানেল এন.টিভি। রাত ১২টায় প্রচারিত ঐ সাক্ষাৎকারে ফখরুল আওয়ামী লীগের ভূয়সী প্রশংসা করেন।

ফখরুল বলেন ‘আওয়ামী লীগই সুন্দর ভবিষ্যতের পথ দেখাবে’। তিনি আরো বলেন ‘আওয়ামী লীগ পুরনো, বড় একটি রাজনৈতিক দল।’ সাক্ষাৎকারটি বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়া সহ নেতৃবৃন্দের মধ্যে তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি করেছে। তারেক রাতেই মির্জা ফখরুলকে ফোন করে তীব্র প্রতিক্রিয়া জানান। তারেক তাকে তীব্র ভৎর্সনা করেন।

বিএনপির তারেকপন্থী নেতারা অবিলম্বে ফখরুল ইসলাম আলমগীরের অপসারণ চেয়েছেন। তবে, সিনিয়র নেতারা এখন এনিয়ে বাড়াবাড়ি করার পক্ষপাতী নন। বরং এসময় দলের মহাসচিবের বিরুদ্ধে কোন ব্যবস্থা নিলে, দলের ঐক্য বাধা গ্রস্থ হতে পারে বলে একাধিক সিনিয়র নেতা মনে করেন।

বিএনপির গঠনতন্ত্র অনুযায়ী চেয়ারম্যান তার উপর অর্পিত ক্ষমতা বলে যে কোন সময় মহাসচিবকে অপসারন করতে পারেন। তবে বিএনপির একাধিক সূত্র বলছে, এ যাত্রায় অপসারিত না হলেও, মির্জা ফখরুলের ক্ষমতা হ্রাস করা হতে পারে। একক ভাবে তার বক্তব্য দেয়ার অধিকার কেড়ে নেয়া হতে পারে বলেও জানা গেছে।