লিস্টস নামের নতুন ফিচার উন্মুক্ত করেছ ফেসবুক

ব্যক্তিগত পোস্টগুলোকে উৎসাহ দেওয়ার লক্ষ্যে সম্প্রতি লিস্টস নামের একটি নতুন ফিচার উন্মুক্ত করেছে ফেসবুক। লিস্টস ফিচারটি ব্যবহার করে তালিকা অনুযায়ী বিভিন্ন পোস্ট দেওয়া যাবে। আলোচনা শুরু করা বা বন্ধুর কাছ থেকে পরামর্শ চাওয়া যাবে। ব্যবহারকারীর নিউজফিডে ভাইরাল ভিডিও বা খবরের লিংক ভর্তির পরিবর্তে ব্যক্তিগত পোস্ট যাতে বেশি লেখা হয়, সে জন্য এ ফিচার। ফেসবুক চাইছে, ব্যবহারকারীরা নিউজফিডে বেশিক্ষণ থাকুক।

নতুন ফিচারে পোস্ট রঙিন করার পাশাপাশি তাতে ইমোজি যুক্ত করা যাবে। ফেসবুক তাদের নিউজফিডে উল্লেখযোগ্য পরিবর্তনের অংশ হিসেবে এ সুবিধা এনেছে। গত মাসে ফেসবুক ঘোষণা দিয়েছে, তারা খবর ও বিভিন্ন ব্র্যান্ডের কনটেন্টকে কম গুরুত্ব দেবে এবং পরিবার ও বন্ধুদের পোস্টকে বেশি দেখাবে। এ ছাড়া বিশ্বাসযোগ্য খবরের সূত্র অনুযায়ী খবরের তালিকা করবে। ব্যবহারকারীরা বিশ্বাসযোগ্য খবরের উৎস নির্বাচন করতে পারবেন। এ ছাড়া ফেসবুক স্থানীয় খবরকে বেশি গুরুত্ব দেওয়ার কথা জানিয়েছে।

জানুয়ারি মাসে ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ এক পোস্টে বলেছেন, ২০১৮ সালে তাঁর লক্ষ্য হচ্ছে ফেসবুককে মানুষ ও সমাজের জন্য ভালো কাজে ব্যবহারের উপযোগী করা। এটা শুধু মজা করার জায়গা নয়।