বিভিন্ন খাতে অবদানে স্বর্ণপদক পেলেন অর্থমন্ত্রীসহ তিনজন

বিভিন্ন খাতে অবদানের জন্য এ বছর অর্থমন্ত্রীসহ তিন বিশিষ্ট ব্যক্তিকে ডা. মোহাম্মদ ইব্রাহিম স্মৃতি স্বর্ণপদক দেয়া হয়েছে। রোববার সকালে আনুষ্ঠানিকভাবে রাজধানীর বারডেম হাসপাতাল মিলনায়তনে তাদের হাতে পদক তুলে দেয়া হয়।

ডা. মোহাম্মদ ইব্রাহিম স্মৃতি পরিষদ দুই বছর পরপর এ পদক প্রদান করে। মুক্তিযুদ্ধ, অর্থনীতি ও সমাজসেবায় বিশেষ অবদানের জন্য অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, বাংলাদেশ হৃদরোগ চিকিৎসায় বিশেষ ভূমিকা রাখায় জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ডা. আবদুল মালিক এবং ডায়াবেটিস রোগ প্রতিরোধে বিশেষ ভূমিকা রাখায় ইমেরিটাস অধ্যাপক হাজেরা মাহতাব এ স্বর্ণপদক পেয়েছেন।

দিলওয়ার রানার সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ কে আজাদ খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, জাতিসংঘে বাংলাদেশের প্রাক্তন স্থায়ী প্রতিনিধি ড. এ কে আবদুল মোমেন, ডা. মোহাম্মদ ইব্রাহিম স্মৃতি পরিষদের উপদেষ্টা অবসরপ্রাপ্ত মেজর জেনারেল অধ্যাপক এ আর খান এবং বারডেম হাসপাতালের মহাপরিচালক অধ্যাপক নাজমুন নাহার।

ডা. মোহাম্মদ ইব্রাহিম বাংলাদেশ ডায়াবেটিক সমিতির প্রতিষ্ঠাতা ও জাতীয় অধ্যাপক। তিনি ১৯৬৫ সালে ডায়াবেটিক হাসপাতাল প্রতিষ্ঠা করেন, যা বর্তমানে বারডেম হাসপাতাল নামে পরিচিত। বাংলাদেশে ডায়াবেটিস রোগ সম্পর্কে সচেতনতা ও এর প্রতিকারে তার অবদান অনস্বীকার্য। ১৯৮৯ সালের ৬ সেপ্টেম্বর মারা যান তিনি।