জয় দিয়ে ভারতের টি-টোয়েন্টি শুরু

স্বাগতিক দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ হারলেও ওয়ানডে সিরিজে ঘুরে দাঁড়ায় দলটি। ছয় ম্যাচের সিরিজ ভারত জিতে নেয় ৫-১ ব্যবধানে। এবার সেই ধারাবাহিকতা ধরে রেখে টি-টোয়েন্টি সিরিজও জয় দিয়ে শুরু করলো কোহলি বাহিনী। তিন ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে ধাওয়ানের দুর্দান্ত ব্যাটিংয়ের পর ভুবেনশ্বরের ক্যারিয়ার সেরা বোলিংয়ে স্বাগতিকদের ২৮ রানে হারিয়েছে সফরকারী দলটি।

ওয়ান্ডারার্স স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি ভারতের। ইনিংসের দ্বিতীয় ওভারে রোহিত শর্মাকে হারায় ভারত। সাজঘরে ফেরার আগে ৯ বলে ২১ রান করেন ডানহাতি ওপেনার। এক বছর পর দলে ফেরাটা রাঙাতে পারেননি রায়না। ৭ বলে ফিরেন ১৫ রান করে। দ্রুত ২ উইকেট হারালেও তৃতীয় উইকেটে কোহলির সঙ্গে ৫৯ ও চতুর্থ উইকেটে মনিশ পান্ডের সঙ্গে ৪৭ রানের দুটি দারুণ জুটি গড়েন ধাওয়ান। ওয়ানডে সিরিজে দুর্দান্ত খেলা কোহলি ফেরেন ২০ বলে ২৬ রান করে।

২৭ বলে পঞ্চাশ ছোঁয়া ধাওয়ানকে ফেরান ফেহলুখায়ো। সাজঘরে ফেরার আগে ৩৯ বলে খেলা ৭২ রানের ঝড়ো ইনিংস খেলেন এই ওপেনার। শেষ দিকে ধোনি ১৬ আর পাণ্ডিয়া ১৩ রান করলে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথমবারের মত দুইশ ছাড়িয়ে ভারতের সংগ্রহ দাঁড়ায় ২০৩। চোটের জন্য ডি ভিলিয়ার্সকে ছাড়া খেলতে নামা দক্ষিণ আফ্রিকার শুরুটা ভালো হয়নি। দলীয় ৪৮ রানের মধ্যে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে দলটি। তবে চতুর্থ উইকেটে ৮১ রানের জুটিতে প্রতিরোধ গড়েন রিজা হেনড্রিকস ও ফারহান বেহারডিন। বেহারডিনকে ফিরিয়ে জুটি ভাঙেন যুজবেন্দ্র চেহেল।

আর এরপর এক ওভারে হেনড্রিকস, হাইনরিখ ক্লাসেন ও ক্রিস মরসিকে সাজঘরে ফিরিয়ে ভারতের জয় অনেকটা নিশ্চিত করেন ভুবেনশ্বর। প্রথমবারের মতো ভুবনেশ্বর নেন পাঁচ উইকেট। ৫০ বলে ৭০ রান করে হেনড্রিকসের বিদায়ের পর বেশি দূর এগোয়নি দক্ষিণ আফ্রিকার ইনিংস। শেষ পর্যন্ত থামে ১৭৫ রানে।