এক ম্যাচেই ১০ লাল কার্ড!

ব্রাজিলীয় ফুটবল বিখ্যাত হয়ে আছে দৃষ্টি নন্দন কারিকুরি দিয়ে। বল নিয়ে তাদের কারিশমা দেখলে চোখ সেঁটে থাকে সেসব কৌশলে। অথচ এর উল্টোটাও দেখা গেলো ব্রাজিলের ঘরোয়া একটি টুর্নামেন্টে। কৌশল আর গোলের চেয়ে সংখ্যার আধিক্যে ছিল শুধুই লাল কার্ড আর মারামারি! এক ম্যাচেই রেফারির হাতে উঠেছে ১০টি লাল কার্ড আর ৮টি হলুদ কার্ড।

রবিবার বাহিয়া স্টেট চ্যাম্পিয়নশিপে মুখোমুখি হয়েছিল ভিটোরিয়া ও বাহিয়া। তাতে প্রথমার্ধেই ছিল ভয়ঙ্কর উত্তেজনা। নিয়ন্ত্রণে ৬টি হলুদ কার্ড উঠাতে হয় রেফারিকে।  দ্বিতীয়ার্ধে একটি গোলের পর অবস্থা দাঁড়ায় আরও শিহরণমূলক।  বাহিয়া পেনাল্টি থেকে গোল করার পর ভিটোরিয়া সমর্থকদের সামনে উস্কানিমূলক ভঙ্গিতে নাচতে থাকেন ফরোয়ার্ড ভিনিসিয়াস। তারপরেই শুরু হয় কিল, ঘুষি আর মারামারি। বেগতিক এই অবস্থায় খেই হারিয়ে খেলা বন্ধ রাখা হয় ১৬ মিনিট। রেফারি উপায় না দেখে লাল কার্ডে বাইরে পাঠান ৮ জনকে!

এদের মধ্যে বাহিয়ারই ছিলেন ৫ জন। এরপর ম্যাচ চলেছিল আরও কিছুক্ষণ। ১১ মিনিট পর ভিটোরিয়ার আরও দুজন মাঠ ছাড়া হলে খেলা হয়ে যায় পরিত্যক্ত।  যেহেতু সর্বনিম্ন ৭ জন ফুটবলার প্রয়োজন তাই নিরুপায় হয়ে ম্যাচ পরিত্যক্ত করেন রেফারি।